এশিয়া কাপের পরবর্তী আসর ভারতে, ২০২৭ সালের আয়োজক বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

টানা তিনবার এশিয়া কাপের আয়োজক হয়েছিল বাংলাদেশ। তারপর অবশ্য কেটে গেছে অনেকটা সময়। প্রায় ১১ বছর পর পুরুষদের এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ। ২০২৭ এশিয়া কাপ আয়োজন করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এশিয়া কাপের পরবর্তী দুই আসরের আয়োজকদের নাম প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। আগামী বছর অর্থাৎ ২০২৫ এশিয়া কাপের আসর বসবে ভারতে। এটি হবে টি-টুয়েন্টি ফরম্যাটে।

গত শনিবার এসব তথ্য জানিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। সংস্থাটি ইনভাইটেশন ফর এক্সপেশন অব ইন্টারেস্ট (আইইওআই) একটি ডকুমেন্টে এই শিডিউল নিশ্চিত করেছে। সেখানে খেলার তারিখ ভেন্যুসহ সবকিছুই চূড়ান্ত করা হয়েছে।

আসর দু’টি সামনে রেখে এরই মধ্যে স্পন্সরশিপ রাইটের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এসিসি। ২০২৭ সালে বাংলাদেশের মাটিতে হতে যাওয়া আসরটি হবে ওয়ানডে ফরম্যাটে। কেননা সে বছরই ওয়ানডে ফরম্যাটের বিশ্বকাপ আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া।

এশিয়া কাপের আসন্ন দুটি আসরেও হবে ১৩টি করে ম্যাচ। বাংলাদেশ, আফগানিস্তান, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা এশিয়ার এই পাঁচ টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে যুক্ত হবে বাছাই পর্ব পেরিয়ে আসা একটি দল। পরে ছয় দলকে দুই গ্রুপে ভাগ করে প্রতিটি দল খেলবে দুটি করে ম্যাচ। এরপর দুই গ্রুপের সেরা দুই দল নিয়ে রাউন্ড রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে সুপার ফোর। দুই ধাপে ৬টি করে মোট ১২টি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার পর সুপার ফোরের সেরা দুই দল নিয়ে অনুষ্ঠিত হবে ফাইনাল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply