প্রথম আইরিশ হিসেবে সাঁতারে স্বর্ণ জিতে উইফ্রেনের ইতিহাস

|

ছবি: সংগৃহীত

অলিম্পিক গেমসের সাঁতারে সাধারনত দাপট থাকে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলোর। কিন্তু প্যারিসে রাতে নতুন কীর্তি গড়েছেন আইরিশ সাতারু ড্যানিয়েল উইফ্রেন। ছেলেদের ৮০০ মিটার ফ্রিস্টাইলে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে অলিম্পিক সাঁতারের ইতিহাসে আয়ারল্যান্ডকে প্রথমবার স্বর্ণ পদক এনে দিয়েছেন ড্যানিয়েল। ২৩ বছর বয়সী এই সাঁতারুর টাইমিং ছিলো ৭ মিনিট ৩৮.১৯ সেকেন্ড।

এদিকে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে নারীদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ার কাইল ম্যাকিওন। ২০২১ টোকিও অলিম্পিকে এই ইভেন্টে ৫৭.৪৭ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জেতা ম্যাকিওন, প্যারিসে ছাড়িয়ে গেছেন নিজেকে। এবার ৫৭.৩৩ সেকেন্ড টাইমিং করে অস্ট্রেলিয়াকে স্বর্ণ এনে দিয়েছেন এই সাঁতারু। অলিম্পিকে এটি তার চতুর্থ সোনা।

এদিকে ছেলেদের ৪×২০০ মিটার ফ্রিস্টাইল রিলের স্বর্ণ জিতেছে গ্রেট ব্রিটেন। প্যারিসের লা ডিফেন্সে অ্যারেনায় মঙ্গলবারের শেষ পদক ইভেন্টে ব্রিটেনকে স্বর্ণ এনে দিয়েছে জেমস গাই, টম ডিন, ম্যাট রিচার্ডস ও ডানকান স্কট। সোনাজয়ী ব্রিটিশ রিলে দলের টাইমিং ছিলো ৬ মিনিট ৫৯.৪৩ সেকেন্ড। এছাড়ও রুপা জিতেছে যুক্তরাষ্ট্র আর ব্রোঞ্জ পেয়েছে অস্ট্রেলিয়া।

এদিকে সিমোন বাইলসের হাত ধরে নারীদের দলগত জিমন্যাস্টিকসে স্বর্ণ জিতেছে যুক্তরাষ্ট্র। এই ইভেন্টে রুপা জিতেছে ইতালি আর ব্রোঞ্জ গেছে ব্রাজিলের ঘরে।

টেবিল টেনিসের মিক্সট ডাবলসে স্বর্ণ জিতিয়ে চীন। উত্তর কোরিয়ার সিক রি জং ও ইয়ং কিম কুমকে হারিয়ে টেবলি টেনিসের মিশ্র দ্বৈতে সোনা জিতেছে চীনের চুকিন ওয়াং ও ইংশা সুন জুটি। উত্তর কোরিয়া রুপা জিতলেও এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছে কোরিয়া রিপাবলিক।

এদিকে ১০ মিটার এয়ার পিস্তল মিশ্র ইভেন্টে স্বর্ণ জিতেছে সার্বিয়া। ফাইনালে তুরস্ককে হারিয়ে সার্বিয়ার দুই শুটার জোরানা আরুনোভিচ ও দামির মিকেচ জিতেছেন স্বর্ণ। অলিম্পিকের শুটিং ডিসিপ্লিনে যে কোনো ইভেন্ট মিলিয়ে এটি সার্বিয়ার প্রথম পদক জয়। স্বভাবতই রুপা জিতেছেন তুরস্ক। তবে এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ভারতের মানু ভাকের ও সারাবজোত সিং।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply