ঢাকায় অবস্থানরত নিজ দেশের নাগরিকদের সতর্ক করলো মার্কিন দূতাবাস

|

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে চলমান পরিস্থিতিতে ঢাকায় অবস্থানরত নিজ দেশের নাগরিকদের জন্য নিরাপত্তা সতর্কতা জারি করেছে মার্কিন দূতাবাস। মার্কিন নাগরিকদের ঢাকায় চলাচলের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে বলেছেন। এছাড়া অনিরাপদ বোধ করলে নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার বিষয়টিও বিবেচনা করতে বলেছেন।

শনিবার (৩ আগস্ট) মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত এক সতর্কবার্তায় এ কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, মার্কিন নাগরিকদের যেকোনো বিক্ষোভ ও বড় সমাবেশের আশপাশে সতর্কতা অবলম্বন করা উচিত। ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করতে হবে। স্থানীয় ঘটনাসহ আশপাশের পরিস্থিতির বিষয়ে সচেতন থাকুন এবং কী ঘটছে সে বিষয়ে সার্বক্ষণিক অবহিত থাকার জন্য স্থানীয় সংবাদমাধ্যমগুলো পর্যবেক্ষণ করুন। জরুরি যোগাযোগের জন্য সবসময় চার্জ করা মোবাইল ফোন সঙ্গে রাখুন।

দেশটির নাগরিকদের উদ্দেশে এতে আরও বলা হয়, বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, বিকাল ৩টায় (৩ আগস্ট) ঢাকার গুলশান-২ এর বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে একটি শান্তিপূর্ণ জমায়েত হতে পারে। সেখানে প্রতিবাদ, বিক্ষোভ মিছিলের সম্ভবনা দেখছেন তারা। কাল রোববার থেকে শিক্ষার্থীদের ডাক দেয়া ‘সর্বাত্মক অসহযোগ’ আন্দোলনের বিষয়েও সচেতন থাকতে বলা হয়েছে। আগামীতে আরও বিক্ষোভের সম্ভবনা দেখছে মার্কিন দূতাবাস।

মার্কিন দূতাবাস জানায়, ঢাকায় সীমিত পরিসরে কনস্যুলার পরিষেবা প্রদান করছে। দূতাবাসের কর্মীদের কূটনৈতিক এলাকায় চলাচলে সীমাবদ্ধ এবং দুপুর ১২টা থেকে গুলশান- ২ এর বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্ক এড়ানোর জন্য সতর্ক করা হয়েছে।

/ওয়াইবি/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply