সতীর্থের চোটে সুযোগ পেয়ে তামিরাত জিতলেন অলিম্পিকের স্বর্ণ

|

এবারের অলিম্পিকে ইথিওপিয়ার ম্যারাথন দলে ‘রিজার্ভ খেলোয়াড়’ হিসেবে এসেছিলেন ইথিওপিয়ারর দৌড়বিদ তামিরাত তোলা। আসরের এক পর্যায়ে সতীর্থ সিসে লেমার ইনজুরি সুযোগ করে দিলো তাকে। দুর্দান্ত সেই সুযোগের ষোলোকলা পূর্ণ করে অলিম্পিকের স্বর্ণ জিতলেন তিনি। সেইসাথে গড়েছেন নতুন রেকর্ড। ভেঙেছেন ২০০৮ বেইজিং অলিম্পিকে কেনিয়ার ওয়ানজিরুস স‍্যামুয়েল কামাউরের টাইমিং।

পুরুষদের ম্যারাথন ইভেন্টে তামিরাত সময় নিয়েছেন ২ ঘণ্টা ৬ মিনিট ২৬ সেকেন্ড। বেইজিংয়ে স‍্যামুয়েল কামাউরের টাইমিং ছিলো তার চেয়ে ৬ সেকেন্ড বেশি।

টোকিওতে অনুষ্ঠিত আগের অলিম্পিকে ব্রোঞ্জ জেতা বেলজিয়ামের বাশির আবেদি এবার জিতেছেন রৌপ্য। অপরদিকে প্রথমবার অলিম্পিকে খেলতে আসা কেনিয়ার বেনসন কিপ্রুটোর গলায় ঝুলেছে ব্রোঞ্জ মেডেল। তার সময় লেগেছে ২ ঘণ্টা ৭ মিনিট।

স্বর্ণপদক জয়ের পর তামিরাত বলেন, আমি ইথিওপিয়ান দলে ছিলাম রিজার্ভ হিসেবে, কিন্তু যখন সিসে চোট পড়ল, তখন আমার সামনে সুযোগ এলো তার প্রতিনিধত্ব করার। পুরোপুরি প্রস্তুত ছিলাম এবং জানতাম, আমি নিজের স্বপ্ন পূরণ করতে পারব। আজ আমি খুশি। গর্বিত, খুবই গর্বিত।

উল্লেখ্য, ইথিওপিয়ার চতুর্থ দৌড়বিদ হিসেবে অলিম্পিকসে ম্যারাথনে সোনা জিতলেন তামিরাত। ২০১৬ সালে রিও ডি জেনেরিও অলিম্পিকে ১০ হাজার মিটারে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply