বার্সার সঙ্গে ১৮ বছরের অধ্যায়ের ইতি টানলেন রবার্তো

|

ছবি: সংগৃহীত

২০০০ সালে সানতেস ক্রেউসের যুব দল দিয়ে ফুটবল–যাত্রা শুরু করেন রবার্তো। চার বছর পর নাম লেখান হিমানিসতিকের যুব দলে। বার্সেলোনার সঙ্গে তার পথচলার শুরু ২০০৬ সালে, যুব দল দিয়ে। ২০১০ সালে বার্সেলোনার মূল দলে অভিষেক হয় রবার্তোর। তার সঙ্গেই দীর্ঘদিন খেলা লিওনেল মেসি, জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, সার্জিও বুসকেটস চলে গেছেন আগেই। এবার বার্সেলোনার সঙ্গে ১৮ বছরের সম্পর্কের ইতি টানলেন রবার্তো।

গত জুনে কাতালান ক্লাবটার সাথে চুক্তির মেয়াদ শেষ হয় রবার্তোর। এরপর দুই পক্ষ থেকে চুক্তি বাড়ানোর কোনো ইঙ্গিত মেলেনি। তাতে তার দল ছাড়া অনেকটাই নিশ্চিত হয়। গত রবিবার আনুষ্ঠানিকভাবে বার্সেলোনা নিশ্চিত করেছে তার দল ছাড়ার খবর।

বার্সেলোনার একাডেমি লা মাসিয়া থেকে ওঠে এসেছেন রবার্তো। ২০১০ সালে মূল দলে অভিষেক হওয়ার পর থেকে কাতালান ক্লাবটির হয়ে খেলেছেন ৩৭৩টি ম্যাচ। জিতেছেন ২টি চ্যাম্পিয়নস লিগ ও ৭টি লা লিগা শিরোপা। এ ছাড়া তিনি জিতেছেন ৬টি কোপা দেল রে, ৩টি স্প্যানিশ সুপার কাপ এবং একটি করে উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ।। তবে রবার্তো বার্সেলোনা সমর্থকদের স্মৃতিতে থাকবেন ২০১৭ তে পিএসজির সাথে ৬-১ গোলের অসাধারণ কামব্যাকের ম্যাচের জন্য। সেই ম্যাচের শেষ মূহর্তে তার করা গোলেই বার্সেলোনা লিখেছিল অবিশ্বাস্য এক ফিরে আসার গল্প।

নিজের শেষ মৌসুমে বার্সেলোনার অধিনায়কত্বের দায়িত্বটা ছিল রবার্তোর হাতে। তবে শেষ মৌসুমটা এই মিডফিল্ডারের কেটেছে ভুলে যাওয়ার মতো। অধিনায়ক হিসেবে যে কোনো শিরোপাই গত মৌসুমে উঁচিয়ে ধরতে পারেননি তিনি।

রবার্তোর চলে যাওয়ার মধ্যে দিয়ে প্রায় শেষ হলো বার্সায় মেসিদের প্রজন্ম। গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগান চলে গেলে পুরোপুরি সেই প্রজন্মের আর কেউ অবশিষ্ট থাকবে না।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply