হাসিনার বিচারের দাবিতে দেশব্যাপী বিএনপির বিক্ষোভ মিছিল 

|

শিক্ষার্থীদের ওপর গণহত্যা এবং বিএনপি নেতাকর্মীদের গুম ও খুনের হুকুমদাতা হিসেবে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেই সরকারের মন্ত্রী-সংসদ সদস্য ও দলীয় নেতাকর্মীদের বিচারের দাবিতে দেশের বিভিন্ন জেলায় হাজার হাজার বিএনপি নেতাকর্মী মিছিল ও সমাবেশ করেছেন।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সারাদেশে হাজার হাজার বিএনপি নেতাকর্মী মিছিল ও সমাবেশ করেছেন।

আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

ভাঙ্গা

ভাঙ্গা উপজেলা বিএনপির সভাপতি খন্দকার ইকবাল হোসেন সেলিমের নেতৃত্বে অবস্থান কর্মসূচি, সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে। বিক্ষোভ মিছিলটি বিএনপির উপজেলা কার্যালয় থেকে শুরু হয়ে বিশ্বরোড গোলচত্বর হয়ে কয়েকটি সড়ক প্রদক্ষিণ করেন। পরে মিছিলটি পুনরায় বিএনপি কার্যালয়ে গিয়ে শেষ হয়।

এসময় বিক্ষোভ মিছিল থেকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মুজিবুর রহমান (নিক্সন) চৌধুরীর বিচার দাবি করেন। সেই সাথে ছাত্র আন্দোলনে নিহতের সাথে জড়িত সকল হত্যাকান্ডের বিচার দাবী করেন। মিছিলে নানান ধরনের স্লোগান দেয়া হয়।

শরীয়তপুর:

শেখ হাসিনার বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে শরীয়তপুর জেলা যুবদল। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে একটি মিছিল বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলার সামনে গিয়ে শেষ হয়। এসময় শেখ হাসিনাকে ভারত থেকে দেশে এনে বিচারের দাবি জানান তারা। পাশাপাশি আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সন্ত্রাসী নেতা-কর্মীর বিচারের আওতায় আনার দাবি জানান তারা।

নরসিংদী:

গণহত্যার দায়ে হাসিনাসহ তার দোসরদের বিচারের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে নরসিংদী জেলা যুবদল ও ছাত্রদল। বৃহস্পতিবার (১৫ আগস্ট)  দুপুরে শহরের উপজেলা মোড় প্রেসক্লাবের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করে। কর্মসূচিতে বক্তারা বলেন, শেখ হাসিনাকে ভারত থেকে ফিরিয়ে এনে দেশের মাটিতে বিচারের মুখোমুখি করা হবে। এ দেশ গণতান্ত্রিক উপায়ে চলবে, সবার সমান কথা বলার অধিকার থাকবে এবং দুর্নীতিবাজদের বিচার হবে এই মাটিতে।

সুনামগঞ্জ:

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গনহত্যার দায়ে বিচারের আওতায় আনার দাবীতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে সুনামগঞ্জ জেলা বিএনপি। বৃহস্পতিবার সকাল থেকে পুরাতন বাস-স্টেশন দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয় নেতাকর্মীরা। বেলা ১২ টার দিকে জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমেদ মিলন ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নুরুলের নেতৃত্বে বের হয় বিশাল মিছিল। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ করে বক্তব্য প্রদানের মাধ্যমে শেষ হয় বিক্ষোভ মিছিল। 

বক্তব্যে কলিম উদ্দিন আহমেদ মিলন বলেন, শেখ হাসিনা সহ তার দোসরদের বিচার এই দেশের মাটিতে নিশ্চিত করতে হবে। আমরা চাঁদাবাজি টেন্ডারবাজি নিষিদ্ধ ঘোষণা করছি। আমার দেশে কোনো সম্প্রদায়ের মানুষের উপর হামলা হতে পারবেনা। বিকাল ৬ টা পর্যন্ত অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানানো হয়।

সাতক্ষীরা:

ছাত্র-জনতার ওপর নির্বিচারে গুলি চালিয়ে গণহত্যাকারী খুনি হাসিনাসহ দোসরদের বিচারের দাবিতে উত্তাল হয়ে উঠেছে সাতক্ষীরা বিএনপি। বৃহস্পতিবার দুপুরে শহরের সংগীতা মোড় এলাকায় অবস্থান কর্মসূচি শেষে শহরে বিক্ষোভ মিছিল করে নেতাকর্মীরা।  সাতক্ষীরা জেলা বিএনপির যুগ্ম আহবায়ক শেখ তারিকুল হাসানের নেতৃত্বে সমাবেশ ও মিছিলে জেলা ও উপজেলা পর্যায়ের নেতাকর্মীরা অংশ নেন।

বক্তারা বলেন, গেল ১৭ বছর বিএনপি নেতাকর্মীদের উপর জুলুম নির্যাতন চালিয়েছে আ.লীগ। আয়নাঘর বানিয়ে শত শত মানুষকে গুম খুন করেছে। হাজার হাজার নেতাকর্মীকে হত্যা করেছে। আমরা প্রত্যেকটি হত্যাকাণ্ডের বিচার চাই। খুনি হাসিনাসহ তার দোসরদের দেশে ফিরিয়ে এনে বিচারের দাবি করেন তারা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply