গাজায় নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৪০ হাজার, ১০ হাজার এখনও নিখোঁজ

|

গত ১০ মাসে, গাজায় ইসরায়েলি হামলায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে। এদের মধ্যে রয়েছে ১৬ হাজার ৪শ’ ৫৬ জন শিশু এবং ১১ হাজার নারী। সেই সঙ্গে মোট আহতের সংখ্যাও ছাড়িয়েছে ৯২ হাজার। শুক্রবার (১৬ আগস্ট) এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় এ পর্যন্ত নিহত হয়েছেন ৪০ হাজার ৫ জন এবং আহত হয়েছেন মোট ৯২ হাজার ৪০১ ফিলিস্তিনি। এই সংখ্যা আরও বাড়তে পারে। কারণ এখনো ১০ হাজার ফিলিস্তিনি নিখোঁজ রয়েছেন। যাদের বেশির ভাগই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।  

এখন পর্যন্ত গাজার ৮৮৫ চিকিৎসক ও নার্স নিহত হয়েছে। এছাড়া, ১৬৮ জন সাংবাদিক ও সংশ্লিষ্ট পেশার মানুষ, ৭৯ জন সিভিল ডিফেন্স অফিসার, ১০০ জনের বেশি বিজ্ঞানী, গবেষক, চিন্তাবিদ এবং ইউনিভার্সিটি শিক্ষক, ৯ হাজারের বেশি শিক্ষার্থী এবং পাঁচ শতাধিক নারী-পুরুষ শিক্ষক নিহত হয়েছেন। 

এদিকে, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছেন, যুদ্ধে এ পর্যন্ত নিহত হয়েছেন হামাসের ১৭ হাজার যোদ্ধা।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply