আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন গুন্দোয়ান

|

ছবি: সংগৃহীত

ক’দিন আগেই ইউরো চ্যাম্পিয়নশিপে জার্মানিকে নেতৃত্ব দিয়েছেন ইলকায় গুন্দোয়ান। সেই তিনি এবার অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে এক বার্তায় আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়ে দিয়েছেন গুন্দোয়ান।

জার্মানির হয়ে ২০১১ সালে অভিষেক হয় তুর্কি বংশোদ্ভূত গুন্দোয়ানের। এরপর জার্মানির হয়ে খেলেছেন ৮২টি ম্যাচ। এর মধ্যে তার দল ২০১৪ সালে বিশ্বকাপ জিতলেও অবশ্য সেই দলের অংশ ছিলেন না গুন্দোয়ান। তবে জার্মানির হয়ে ২০১৮ ও ২০২২ বিশ্বকাপ খেলেছেন গুন্দোয়ান। যদিও সেই দুই বিশ্বকাপে গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হয়েছে জার্মানিকে।

জার্মানির জার্সি গায়ে খেলার কথা তুলে ধরে গুন্দোয়ান লিখেছেন, আমি দেশের হয়ে ৮২টি আন্তর্জাতিক ম্যাচ খেলার গৌরব সঙ্গী করে বিদায় নিচ্ছি, যেটা আমি অভিষেকের সময় স্বপ্নেও ভাবিনি।

গুন্দোয়ান তার আন্তর্জাতিক ক্যারিয়ারে সেরা মুহূর্ত বলেছেন ২০২৪ ইউরোকে। তুর্কি বংশোদ্ভূত প্রথম খেলোয়াড় হিসেবে জার্মানিকে বড় টুর্নামেন্টে নেতৃত্ব দেয়ার কীর্তিতে নাম লেখানো এই মিডফিল্ডার এ বিষয়ে লিখেছেন, আমার ক্যারিয়ারের সবচেয়ে উজ্জ্বল পর্ব হচ্ছে ঘরের মাটিতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দেশকে নেতৃত্ব দেয়া। অনেক বছর পর অবশেষে আমরা দেশের মানুষকে গর্বিত করতে পেরেছি।

ঘরের মাঠে খেলা ইউরোয় জার্মানি কোয়ার্টার ফাইনালে স্পেনের কাছে হেরে বিদায় নেয়। সব মিলিয়ে জার্মানির হয়ে ৮২টি ম্যাচ খেলেছেন বার্সেলোনার এই মিডফিল্ডার, গোল করেছেন ১৯টি। ২০২৩ সালে হয়েছেন জার্মানির বর্ষসেরা ফুটবলারও।

গুন্দোয়ান ২০২৬ ফিফা বিশ্বকাপ সামনে রেখে এখনই দল ভালোভাবে গড়ে তোলার সময় উল্লেখ করে শুভকামনা জানিয়ে রেখেছেন। তিনি বলেন, আমি আশা করি, জার্মানি জাতীয় দল সামনের দিকে এগিয়ে যাবে; যা আমাদের ২০২৬ বিশ্বকাপ ট্রফি প্রধান দাবিদারদের একটি করে তুলবে। আমাদের চমৎকার একজন কোচ আছেন, শক্তিশালী একটা দল আছে আর আছে টিম স্পিরিট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply