লিটন টপ কোয়ালিটি প্লেয়ার: শান মাসুদ

|

ছবি: সংগৃহীত

তিন বছর পর নিজেদের মধ্যে টেস্ট খেলতে নামছে বাংলাদেশ-পাকিস্তান। সীমিত ওভারের দুই সংস্করণে পাকিস্তানের বিপক্ষে জয়ের সৌভাগ্য হলেও গত ২৩ বছরে কখনো টেস্ট জেতা হয়নি বাংলাদেশ দলের। অতীতের সমৃদ্ধ পরিসংখ্যান সঙ্গী করেও বাংলাদেশের বিপক্ষে আত্মতুষ্টিতে ভুগছেন না শান মাসুদ। সবকিছু বিবেচনা করছেন বর্তমান দিয়েই। বাংলাদেশের পুরো ব্যাটিং ইউনিটকে প্রশংসা করে এবং লিটন দাসকে ‘টপ কোয়ালিটি প্লেয়ার’ আখ্যা দিয়েছেন পাকিস্তানের অধিনায়ক।

বুধবার (২১ আগস্ট) ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্টে রাউলপিন্ডি স্টেডিয়ামে মুখোমুখি হবে পাকিস্তান-বাংলাদেশ। ম্যাচ শুরুর দুদিন আগেই একাদশ জানিয়ে দিয়েছে পাকিস্তান। আবরার আহমেদকে বাদ দেয়ায়  বিশেষজ্ঞ স্পিনার ছিলো না দলে, সেজন্য আগেই অনুমেয় ছিলো বাংলাদেশের বিপক্ষে সম্পূর্ণ পেস আক্রমণ নিয়ে মাঠে নামবে পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে একাদশে কেনো কোনো বিশেষজ্ঞ স্পিনার নেই সেটার ব্যাখ্যা দিয়েছেন পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ। 

মঙ্গলবার ম্যাচের আগে সংবাদ সম্মেলনে গণমাধ্যমের প্রশ্নের উত্তরে শান মাসুদ বলেন, রাওয়ালপিন্ডিতে ঘরোয়া ক্রিকেটে দেখেছি, কন্ডিশন পেসার ও ব্যাটারদের পক্ষে থাকে। স্পিন খুব একটা কাজে আসে না। ঘরোয়া ক্রিকেটের সেই অভিজ্ঞতাই এখানে কাজে লাগাতে চাই। আমাদের এখন নতুন কোচিং স্টাফ। তাদের মাইন্ডসেটও ভিন্ন। আমাদের শক্তির জায়গা ফাস্ট বোলিং। ৬ জন মানসম্পন্ন ফাস্ট বোলার আছে। কীভাবে ২০ উইকেট শিকার করা যায় সেদিকেই ভাবছি। নিজেদের বাজিয়ে নেওয়ার জন্য এই সিরিজ সুবর্ণ সুযোগ।

আর পরিসংখ্যানও কথা বলছে মাসুদের পক্ষেই। সবশেষ ৫ টেস্টে পেসাররাই পেয়েছেন ৭৭টি উইকেট। আর স্পিনাররা উইকেট নিয়েছেন ৪৬টি। তাই রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বোলিং আক্রমণ সামলাবেন শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, খুররম শাহজাদ এবং মোহাম্মদ আলী।

লিটন দাসকে  ‘টপ কোয়ালিটি প্লেয়ার’ আখ্যা দিয়ে এবং বাংলাদেশের পুরো ব্যাটিং ইউনিটকে প্রশংসা করে পাকিস্তানের অধিনায়ক বলেন, আমার অন্যতম পছন্দের খেলোয়াড় লিটন দাস। টপ কোয়ালিটি প্লেয়ার। শুধু লিটনই নন, সাকিব-মুশফিক-মুমিনুলের প্রতিও সমীহ শান এর, ‘সাকিব, মুশফিক, মুমিনুলের মতো ক্রিকেটার আছে যারা অনেক অভিজ্ঞ, অনেক ম্যাচ খেলেছে। টেস্ট ক্রিকেটে এই অভিজ্ঞতাটাই আপনাকে সহায়তা করবে। বোলিং অ্যাটাক তরুণ হলেও এখানেও প্রতিভাবানরা আছে। তাসকিন এই ম্যাচে নেই, সে-ও কোয়ালিটি বোলার। বাকিরাও কোয়ালিটি বোলার। দলটা ঠিক পথেই এগোচ্ছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply