নিজেদের কথা ভেবে তিস্তা প্রকল্প নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে: পরিবেশ উপদেষ্টা

|

তিস্তাসহ ভারতের সাথে অভিন্ন নদীতে নিজেদের অধিকারের বিষয়ে ভারতের সাথে কথা বলবে অন্তর্বর্তী সরকার। মমতা ব্যানার্জি যেভাবে নিজের দেশের মানুষের কথা চিন্তা করছে, তিস্তা প্রকল্প নিয়ে আমরাও আমাদের মানুষের কথা ভেবে পরবর্তী সিদ্ধান্তে যাবো। এমনটা জানিয়েছেন পরিবেশ ও পানি উপদেষ্টা সৈয়দা রেজওয়ানা হাসান।

বুধবার (২১ আগস্ট) তার কার্যালয়ে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সাথে সাক্ষাৎ শেষে এমন মন্তব্য করেন। তিস্তা পাড়ের মানুষের মতামত নিয়ে প্রকল্পের বিষয়ে কাজ শুরু করা হবে। ভারতের সাথে বন্ধুপ্রতীম সম্পর্ক রেখে প্রয়োজনে তিস্তা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে যাবে অন্তর্বর্তী সরকার।

সৈয়দা রেজওয়ানা হাসান জানান, শীত মৌসুম শুরুর আগেই ঢাকার বায়ু দূষণ কমানোর উদ্যোগ নিচ্ছে সরকার। এক্ষেত্রে ঢাকার চারপাশের অবৈধ ইটভাটা বন্ধ করাসহ বায়ু দূষণ রোধের ব্যবস্থা না করে নতুন ভবন নির্মাণের লাইসেন্স দেয়া হবে না। খোলা ট্রাকে বালু বা ইট বহন করা যাবে না। বায়ু দূষণ মিটিগেশনের ব্যবস্থা না থাকলে নির্মাণ কাজের অনুমতি দেয়া হবে না। খোলা ট্রাকে করে ইটবালুসহ নির্মাণ সামগ্রী বহন করা যাবে না। পলিথিন বন্ধে সেপ্টেম্বরে অভিযান শুরু হবে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি জানান, পরিবেশ অধিদফতরকে সবচেয়ে দূষিত নদীর তালিকা এবং দূষণকারী প্রতিষ্ঠানগুলোর তালিকা দিতে বলা হয়েছে। নদী রক্ষায় হাজার কোটির না হলেও ছোট ছোট প্রকল্প নেয়া যেতে পারে। শব্দদূষণ রোধেও হর্নের বিরুদ্ধে শিক্ষার্থীদের সাথে নিয়ে সচেতনতা তৈরির কাজ শুরু হবে। খালগুলো পুনরুদ্ধারের ইতোমধ্যে কাজ শুরু হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply