আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ম্যানুয়েল নয়্যার

|

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন জার্মানির বিশ্বকাপজয়ী গোলরক্ষক ও সাবেক অধিনায়ক ম্যানুয়েল নয়্যার। বুধবার (২১ আগস্ট) সন্ধ্যা ৭টায় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে দেয়া এক ভিডিও বার্তায় এ সিদ্ধান্তের ঘোষণা দেন তিনি। জার্মানির হয়ে ৪টি বিশ্বকাপ খেলা নয়্যার দেশকে জিতিয়েছিলেন ২০১৪ ফিফা বিশ্বকাপ। এছাড়া বাস্তিয়ান সোয়েন্সটাইগারের পর দীর্ঘদিন জাতীয় দলের অধিনায়কের দায়িত্বও পালন করেছেন তিনি।

ভিডিও বার্তায় নয়্যার শুরু করেন এভাবে, প্রিয় ভক্তরা, প্রিয় জার্মান ফুটবল। দিনটা একটা সময়ে আসতেই হতো। আজ জার্মান জাতীয় ফুটবল দলের সাথে আমার ক্যারিয়ার শেষ। যারা আমাকে চেনেন তারা সবাই জানেন যে, এই সিদ্ধান্তটি খুব সহজ ছিল না। আমার অভিষেকের ১৫ বছরেরও বেশি সময় হয়ে গেছে, প্রথম দিন যখন আমরা সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে খেলেছিলাম এবং আমি খুবই নার্ভাস ছিলাম।

জার্মানির হয়ে ১২৪টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়ার বিপরীতে ৫১টি ক্লিন শীট রাখেন নয়্যার। ২০১৪ ব্যালন ‘ডি অর পুরস্কারে সেরা তিনে ছিলেন তিনি।

নয়্যার আরও বলেন, জাতীয় দল নিয়ে আমাদের অনেক উত্থান-পতন হয়েছে। আর্জেন্টিনার বিপক্ষে মারাকানা স্টেডিয়ামে জয়, যেখানে আমরা বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলাম। আজ যখন আমি পিছনে ফিরে তাকাই, এটা আমাকে গর্বিত করে এবং অনেক কৃতজ্ঞতায় ভরিয়ে দেয়। আমার সমস্ত সতীর্থদের সাথে মাঠে থাকা এবং আমার চোট না হওয়া পর্যন্ত সাত বছরের বেশি সময় ধরে জার্মান জাতীয় দলের অধিনায়ক থাকা।

নয়্যার শেষ করেন এভাবে, আমার ধন্যবাদ সকল ডিএফবি (জার্মান ফুটবল ফেডারেশন) কর্মীদের যান। প্রথম এবং সর্বাগ্রে অবশ্যই, কোচ, গোলরক্ষক কোচ এবং সমস্ত কর্মীদের। আমরা সত্যিই একটি পরিবার ছিলাম। সর্বোপরি সতীর্থদের সাথে কাটানো প্রতিটা মুহূর্ত আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে।

উল্লেখ্য, চলতি সপ্তাহে জার্মানির দুইজন হাইপ্রোফাইল খেলোয়ার অবসরে গেলেন। গত সোমবার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন দলটির অধিনায়ক গুন্দোয়ান।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply