মাটির গভীরে সামরিক ঘাঁটি তৈরি করেছে হিজবুল্লাহ

|

মাটির গভীরে বিশাল এলাকাজুড়ে সামরিক ঘাঁটি তৈরি করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। পাহাড়ি এলাকার নিচে তৈরী করা এই গোপন এই সামরিক ঘাঁটি যেন রীতিমতো এক শহর। এপিসি, ট্রাকের মতো বিভিন্ন সামরিক যান যেমন চলাচল করে এই ঘাঁটিতে, তেমনি সংরক্ষিত আছে বিভিন্ন পাল্লার ক্ষেপণাস্ত্র ও রকেট। সম্প্রতি এই সামরিক ঘাঁটির ভিডিও প্রকাশ করে হিজবুল্লাহ।

এ যেন রীতিমতো এক শহর। চলছে ভারী ট্রাকসহ বিভিন্ন সামরিক যান। রয়েছে বিভিন্ন ধরণের সমরাস্ত্র। বোঝার উপায়ই নেই, এই সামরিক ঘাঁটির অবস্থান মাটির নিচে। পাহাড়ি এলাকায় মাটির গভীরে এই ঘাঁটি তৈরী করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

ইরানের আদলে পাহাড়ের নিচে বানানো ঘাঁটিটি সাজানো হয়েছে অত্যাধুনিক সব মিসাইল দিয়ে। যেখানে দূরপাল্লার গাইডেড মিসাইলসহ রাখা হয়েছে ক্রুজ ক্ষেপণাস্ত্রের বহর। রয়েছে, খাইবার আর ফজরের মতো মিসাইলও। যেকোনো মুহূর্তে ইসরায়েলের যেকোনো প্রান্তে হামলা চালাতে প্রস্তুত রাখা হয়েছে ইমাদ ফোর নামের বিশেষ এ ঘাঁটিকে।

সম্প্রতি বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘাঁটির ভিডিও প্রকাশ করে হিজবুল্লাহ। ধারণা করা হচ্ছে, বাস্তবে এর পরিধি আরও বড়। মুলত ক্ষেপণাস্ত্রাগার হিসেবে ব্যবহৃত হচ্ছে এই ঘাঁটি। যেখান থেকে ইসরায়েলের যেকোনো প্রান্তে হামলা চালানো সম্ভব। ইমাদ-ফোর ছাড়াও মাটির নিচে রয়েছে আরও কয়েকটি ঘাঁটি।

গাজায় ইসরায়েলের অভিযানের পর থেকেই উত্তপ্ত বৈরুত-তেলআবিব সম্পর্ক। প্রতিনিয়তই ইসরায়েলি সেনাদের সাথে হিজবুল্লাহ যোদ্ধাদের চলছে হামলা পাল্টা হামলা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply