অধিকারের আদিলুর-নাসির উদ্দিনের সাজার রায় বাতিল

|

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা ও মানবাধিকার সংস্থা অধিকার-এর সাবেক সম্পাদক আদিলুর রহমান খান এবং পরিচালক নাসির উদ্দিন এলানকে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের দেয়া দুই বছরের কারাদণ্ডের সাজা ও অর্থদণ্ড বাতিল করে রায় দিয়েছে হাইকোর্ট। এছাড়া পৃথক একটি রিট আবেদন নিষ্পত্তি করে, এনজিও ব্যুরোকে অধিকারের নিবন্ধন নবায়নের নির্দেশ দিয়ে রায় দিয়েছে হাইকোর্টের অন্য একটি বেঞ্চ।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সাজার বিরুদ্ধে তাদের আপিল মঞ্জুর করে বিচারপতি মো. আব্দুর রবের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে আদিলুর-এলানের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রুহুল আমিন ভুঁইয়া।

প্রসঙ্গত, ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য-বিকৃত তথ্য প্রচারের অভিযোগে আদিলুর ও নাসিরের বিরুদ্ধে মামলা হয়। ২০২৩ সালের সেপ্টেম্বরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার এই মামলায় অভিযুক্ত দুজনকে দুই বছর করে কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড দেয় ঢাকার সাইবার ট্রাইব্যুনাল।

এছাড়া ২০২২ সালে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ‘অধিকার’-এর নিবন্ধন বাতিল করে এনজিও বিষয়ক ব্যুরো। এ সংক্রান্ত একটি রিট নিষ্পত্তি করে নিবন্ধন পুনঃনবায়নের নির্দেশ দেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply