মেক্সিকোতে স্তূপের মধ্যে হারানো সন্তানের মরদেহ খুঁজছে পরিবার

|

মেক্সিকো সিটির লা কোম্পানিয়া নদীর তীরে আবর্জনার স্তূপের মধ্যে হারানো সন্তানের মরদেহ, দেহাবশেষ, নিদেনপক্ষে শরীরের কোনো একটি টুকরোর সন্ধান করছেন হতভাগ্য বাবা-মায়েরা। বছরের পর বছর ধরে যাদের সন্তান নিখোঁজ।

প্রশাসন ঠিকঠাক সহায়তা করেনি এমন অভিযোগে নিজেরাই অনুসন্ধান তৎপরতা শুরু করেছেন তারা। এই উদ্যোগের অন্যতম সমন্বয়ক কারমান জামোরা। ক্ষোভের মুখে ফায়ারসার্ভিস কর্মী, পুলিশসহ ভারি মেশিন সরঞ্জাম পাঠিয়েছে প্রশাসন। তবে তা যথেষ্ট নয় বলে দাবি তাদের।

ভুক্তভোগীরা বলেন, একটি মরদেহ ও একটি মেরুদণ্ডের অংশ পাওয়ার পর থেকে আমরা বাবা মায়েরা অনুসন্ধান চালাচ্ছি। প্রশাসনের সহায়তা চেয়েছিলাম। আমরা কেবল মেশিন সরঞ্জাম আর লোকবল চাই। আর কিছুই না।

গত জুলাইয়ে নদী থেকে তোলা আবর্জনার মধ্যে মেলে একটি মরদেহ ও মেরুদণ্ডের টুকরো। এরপরই মরিয়া হয়ে ওঠে নিখোঁজদের পরিবার। ভুক্তভোগীরা বলেন, নদী থেকে একজনের মরদেহ উদ্ধার করেছি। ভেবেছিলাম আমার ছেলের। তবে তা না। আশা ছাড়িনি। আমার ছেলের বিষয়ে তথ্য চাই। জানতে চাই ওর সাথে কী হয়েছিল।

মাদকের স্বর্গরাজ্য- মেক্সিকোয় প্রায় নিয়মিত ঘটনা গুম-খুন। প্রায়ই মেলে গণকবর, মানুষ পোড়ানোর গর্তসহ গোপন সমাধিস্থল। ন্যাশনাল সার্চিং কমিশনের তথ্য অনুযায়ী দেশটিতে নিখোঁজ মানুষের সংখ্যা প্রায় ১ লাখ ১৫ হাজার। ২০০৬ সাল থেকে, এ যাবৎ হত্যা করা হয়েছে সাড়ে ৪ লাখের বেশি মানুষকে। যাদের বেশিরভাগই মাদক চোরাকারবারীদের সহিংসতার শিকার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply