ভারতের শেয়ারবাজারে ৫ বছরের জন্য নিষিদ্ধ হলেন মুকেশ আম্বানির ভাই

|

ভারতের শেয়ারবাজারে ৫ বছরের জন্য নিষিদ্ধ করা হলো অনিল আম্বানিসহ ২৫ জনকে। বেআইনিভাবে পুঁজিবাজারের অর্থ সরিয়ে নেয়ার অভিযোগ করা হয়েছে তাদের বিরুদ্ধে।

ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির ভাই অনিল আম্বানির প্রতিষ্ঠান রিলায়েন্স হোম ফিন্যান্সের বিরুদ্ধে অনিয়মের প্রমাণ মিলেছে বলে জানিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া-সেবি। তার বিরুদ্ধে অভিযোগ, পুঁজিবাজার থেকে নিয়মবহির্ভূতভাবে তহবিল সরিয়ে নিয়েছে তারা।

আগামী ৫ বছর সেবির তালিকাভুক্ত কোনো প্রতিষ্ঠানের পরিচালনা সংক্রান্ত কোনো পদে থাকতে পারবেন না অনিল আম্বানি। পাশাপাশি ২৫ কোটি রুপি জরিমানাও করা হয়েছে তাকে। তার কোম্পানির আরও তিন কর্মকর্তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হয়েছে। আগামী পাঁচ বছর সেবির তালিকাভুক্ত কোনো কোম্পানির পরিচালনা সংক্রান্ত অন্য কোনো পদে থাকতে পারবেন না অনিল আম্বানি।

আর্থিক সেবা, অবকাঠামো, টেলিযোগাযোগসহ বিভিন্ন খাতে ব্যবসা আছে রিলায়েন্সের। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের নেতৃত্বে আছেন অনিল আম্বানির ভাই মুকেশ আম্বানি। পিতা ধীরুভাই আম্বানির মৃত্যুর পর দুই ভাইয়ের মধ্যে বিবাদ হয়। একপর্যায়ে তারা আলাদা হয়ে যান। একসময় মুকেশের চেয়ে অনিল আম্বানি ধনী ছিলেন। কিন্তু ভুল বিনিয়োগের খেসারত হিসেবে একসময় তিনি দেউলিয়া হয়ে পড়েন।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply