‘ঘৃণ্য পরিকল্পনা থেকেই সেনাবাহিনীকে ব্যবসায় জড়িয়েছিলেন শেখ হাসিনা’

|

রাশেদ নিজাম:

এক সময় পছন্দের তালিকায় থাকলেও পরে শেখ হাসিনার চোখের বিষ হয়ে যান অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী। এমনটা দাবি করে তিনি বলেছেন, ঘৃণ্য পরিকল্পনা থেকেই সেনাবাহিনীকে ব্যবসায় জড়িয়েছেন সাবেক প্রধানমন্ত্রী। ৫ আগস্ট শেখ হাসিনার পতনের পরদিন কারাগার থেকে মুক্ত হন হাসান। এরপর যমুনা নিউজের সাথে কথা বলেন তিনি।

মূলত ঘটনার সূত্রপাত হয় ২০২৩ সালের ২৮ অক্টোবর। বিএনপি কার্যালয়ে হাজির হন মিয়া আরেফি নামে এক ব্যক্তি। যার পরিচয় ছিলো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা। এরপর পল্টন থানার এক মামলায় কথিত ওই উপদেষ্টাকে গ্রেফতারের পর ডিবি পুলিশ গ্রেফতার করে সাবেক সেনা কর্মকর্তা জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দীকে। এ সময় ডিএমপির ডিবি প্রধান হারুন অর রশিদ বলেন, অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা জেনারেল হাসান সারওয়ার্দী ওই সময়ে মিয়া আরেফিকে সব শিখিয়ে দিয়েছিলেন এবং তার ইন্ধনেই সব হয়েছে।

মিয়া আরেফির পরিচয় নিয়ে তিনি বলেন, মিডিয়াতে যাদের টকশোতে দেখা যায় তাদের প্রত্যেকেই মিয়া আরেফিকে চিনতো। দীর্ঘদিন ধরে প্রত্যেকের সাথেই তার যোগাযোগ ছিলো। আমার সাথে তার পরিচয় ওই কাজের জন্যই ছিলো। এবং তার পরিচয় ছিলো সে একজন ডেমোক্রেট সদস্য এবং মার্কিন প্রেসিডেন্টের উপদেষ্টা। এই বিষয়টাক নিয়ে সরকার যেভাবে মামলা সাজিয়েছিল তা উদ্দেশ্যপ্রণোদিত।

নানা কারণে তিনি সাবেক প্রধানমন্ত্রীর আক্রোশের শিকার হন উল্লেখ করে তিনি বলেন, চাকরি শেষ করার আগে আমি শেখ হাসিনার সাথে দেখা করি তখন জিজ্ঞেস করেছিলাম এত সুন্দর সেনাবাহিনীর দুরবস্থা কেন হচ্ছে। তিনি খুবই সংক্ষেপে উত্তর দিয়েছেন যা গ্রহণযোগ্য নয় বলেও মন্তব্য করেন তিনি।

দেশজুড়ে ব্যাপক আলোচনা হচ্ছে আয়নাঘর নিয়ে। মিলিটারি ইন্টেলিজেন্সের সাবেক এই পরিচালক বলেন, এটি পরিচালিত হতো সরকারের সর্বোচ্চমহলের সরাসরি ইন্ধনে। আয়নাঘর যে শুধু সেনানীবাসের ভেতরে ছিলো বিষয়টা এমন নয়। এর বাইরে গুলশান ২ নম্বরেও সেফ হাউজ ছিলো যেগুলোকে আয়নাঘর বলা হতো। এর মূল পরিকল্পনাকারী ছিলেন অব. জেনারেল তারেক সিদ্দিকী। তিনি শেখ হাসিনার নিরাপত্তা উপদেষ্টা ছিলেন। তার হওয়ার কথা ছিল ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সভাপতি। তবে তিনি তা না হয়ে সকল উন্নয়নমূলক কাজের পার্সেন্টেজ নিতেন। এই কাজগুলো কায়দা করে নিয়ে সেনাবাহিনীকে দিয়ে করাতেন। নারায়ণগঞ্জের সাতখুনের ঘটনাতেও তারেক সিদ্দিকীর হাত ছিল বলে দাবি করেন হাসান সারওয়ার্দী।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply