র‍্যাঙ্কিংয়ে মুশফিক-লিটনের উন্নতি

|

রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। পাকিস্তানকে প্রথমবারের মতো টেস্টে হারানোর ম্যাচে ১৯১ রানের ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম। এমন ইনিংস খেলে ম্যাচসেরাও হয়েছেন অভিজ্ঞ এই ব্যাটার। বাংলাদেশকে জেতাতে বড় ভূমিকা রাখা মুশফিকের আইসিসির টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে সাত ধাপ এগিয়েছেন এই ডানহাতি ব্যাটার। দুই ধাপ এগিয়েছেন লিটন দাসও।

পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার (২৮ আগস্ট) প্রকাশ করেছে আইসিসি। টেস্ট ব্যাটারদের তালিকায় মুশফিক ফিরেছেন ১৭তম স্থানে। ক্যারিয়ারে এর আগে ২০২২ ও ২০২৩ সালে এই অবস্থানে উঠেছিলেন তিনি। একইসঙ্গে ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্টও (৬৮৪) অর্জন করেছেন বাংলাদেশের এই সাবেক অধিনায়ক।  

একই ম্যাচে ৭৮ বলে ৫৬ রানের দ্রুতগতির ইনিংস খেলেন লিটন। টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে তার উন্নতি হয়েছে দুই ধাপ। ডানহাতি এই ওপেনার আছেন ২৭তম স্থানে। মুশি ও লিটন এগোলেও র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ করে পিছিয়েছেন বাংলাদেশ অন্য দুই ব্যাটার সাকিব আল হাসান ও মুমিনুল হক। সাকিবের অবস্থান ৪৩তম স্থানে এবং মুমিনুল আছেন ৪৬তম স্থানে। না খেলেও এক ধাপ পিছিয়েছেন তামিম ইকবাল (৫০তম)। এছাড়া এক ধাপ পিছিয়ে ৬৩তম স্থানে নেমে গেছেন টাইগার দলপতি নাজমুল হোসেন শান্ত। তবে তিন ধাপ উন্নতি হয়েছে মেহেদি হাসান মিরাজের (৮৫তম)।

টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশেও বড় পরিবর্তন এসেছে। আগের মতোই প্রথম তিন স্থানে আছেন যথাক্রমে- জো রুট, কেন উইলিয়ামসন এবং ডেরিল মিচেল। তবে চার নম্বর থেকে পাঁচ ধাপ পিছিয়ে নবম স্থানে নেমে গেছেন পাকিস্তানের বাবর আজম। ৩ ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠেছেন ইংল্যান্ডের হ্যারি ব্রুক।  

শীর্ষ দশে সবচেয়ে বড় লাফ দিয়েছেন মোহাম্মদ রিজওয়ান। বাংলাদেশের বিপক্ষে দারুণ ব্যাটিং করা এই ব্যাটার ৭ ধাপ এগিয়ে ১১ম স্থানে উঠেছেন। তার এক ধাপ উপরেই আছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। দুই ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠেছেন ভারতের ভিরাট কোহলি। এছাড়া ভারতের আরেক ব্যাটার যশস্বী জসওয়াল এক ধাপ এগিয়ে উঠেছেন সপ্তম স্থানে।

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে এগিয়ে থাকা তাইজুল ইসলাম নেমে গেছেন তিন ধাপ। এই বাঁহাতি স্পিনার আছেন ১৯তম স্থানে। তবে এক ধাপ এগিয়ে ২৩তম স্থানে উঠেছেন মেহেদী হাসান মিরাজ। তবে আগের মতোই ২৮তম স্থানে আছেন সাকিব আল হাসান। শীর্ষ ১০০-তে থাকা বোলারদের মধ্যে বড় লাফ দিয়েছেন শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ। শরিফুল ৯ ধাপ এগিয়ে উঠেছেন ৬৪তম স্থানে। আর ২৩ ধাপ এগিয়ে ৭৪তম স্থানে উঠেছেন হাসান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply