রেকর্ডের সামনে দাঁড়িয়ে মুশফিক

|

ছবি: সংগৃহীত

রাওয়ালপিন্ডিতে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে পাকিস্তানের মুখোমুখি হবে সফরকারী বাংলাদেশ। এই টেস্টে দু’টি মাইলফলক স্পর্শ করার সুযোগ বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমের সামনে।

শুক্রবার (৩০ আগস্ট) রাওয়ালপিন্ডিতে শুরু হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তানের দ্বিতীয় টেস্ট। প্রথম টেস্টের মতো এই টেস্টেও পিন্ডির ২২ গজে ব্যাট হাতে সহজেই দু’টি রেকর্ডকে নিজের করে নিতে পারবেন মুশফিক। টেস্ট ক্রিকেটে মুশফিক অনেকটা সময় ধরেই বাংলাদেশের এক নম্বর ব্যাটার। রান সংখ্যায় এগিয়ে থাকার পাশাপাশি র‍্যাঙ্কিংয়েও রয়েছে তার দাপট।

৫ হাজার ৮৬৭ রান নিয়ে মুশফিক রান সংখ্যায় সবার চেয়ে এগিয়ে। বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্টে ৬ হাজার রানের মাইলফলক ছুঁতে তার প্রয়োজন ১৩৩ রান। ৩৯.১১ গড় ও ৪৮.২৯ স্ট্রাইক রেটে ৮৯ ম্যাচে ১৬৪ ইনিংসে মুশফিক এই রান করেছেন। সামনে তার বড় কিছুর হাতছানি। বাংলাদেশের প্রেক্ষাপটে এতোটা লম্বা সময় ধরে আন্তর্জাতিক মঞ্চে টিকে থাকা, পারফর্ম করা এবং রেকর্ডের মালা পরা সব কিছুই কঠিন। কঠিন এই কাজটা মুশফিক শতভাগ নিবেদন, একাগ্রতা দিয়েই করে যাচ্ছেন।

লম্বা সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে রান সংখ্যায় সবার উপরে তামিম ইকবাল। ৩৮৭ আন্তর্জাতিক ম্যাচে ৪৪৮ ইনিংসে তামিমের রান ১৫ হাজার ১৯২।  ৩৪ রান করতে পারলে তিন ফরম্যাট মিলিয়ে তামিমের রানকে ছাড়িয়ে যাবেন। মুশফিকের রান ১৫ হাজার ১৫৯। দুটি মাইলফলক ছোঁয়া মুশফিকের জন্য অসম্ভবের কিছুই নয়।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯১ রানের অসাধারন ইনিংস খেলে তিন ফরম্যাট মিলিয়ে তামিমের পর বাংলাদেশের পক্ষে দ্বিতীয় ব্যাটার হিসেবে ১৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করেন মুশফিক। রাওয়ালপিন্ডিতে মুশফিকের ব্যাটে আরেকটি অনবদ্য ইনিংস তাকে নিয়ে যেতে পারে নতুন এক উচ্চতায়। ক্রিকেটপ্রেমিরা নিশ্চিতভাবেই সেই অপেক্ষাতে থাকবেন। 

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply