আটলান্টিক মহাসাগরের বিপরীত দিকে মিললো ‘ডাইনোসরের’ পায়ের ছাপ

|

ব্রাজিলের সুসা বেসিনের প্লাবনভূমিতে ডাইনোসরের পায়ের ছাপ পাওয়া যায়। ছবি: সিএনএন নিউজ।

১২০ মিলিয়ন বছর আগে ভ্রমণ করেছিলো বিলুপ্ত প্রজাতি ‘ডাইনোসর’। সাম্প্রতিক সময়ে গবেষকদের একটি আন্তর্জাতিক দল, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকা মহাদেশ আলাদা হয়ে যাওয়ার আগে আটলান্টিক মহাসাগরের বিপরীত দিকে ‘ডাইনোসর’-এর পায়ের চাপের সেট শনাক্ত করেছে বলে দাবি করেছে। এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, জীবাশ্মবিদরা ব্রাজিল ও ক্যামেরুনে প্রারম্ভিক ক্রিটেসিয়াস যুগের ২৬০ টিরও বেশি ডাইনোসরের পায়ের ছাপ খুঁজে পেয়েছেন। যা বর্তমানে আটলান্টিক মহাসাগরের বিপরীত দিকে ৩ হাজার ৭শ’ মাইল (৬ হাজার কিলোমিটার) দূরে পাওয়া যায়।

টেক্সাসের সাউদার্ন মেথডিস্ট ইউনিভার্সিটির জীবাশ্মবিদ এবং নিউ মেক্সিকো মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি অ্যান্ড সায়েন্স দ্বারা সোমবার প্রকাশিত একটি গবেষণার প্রধান লেখক লুই এল জ্যাকবস বলেন, বয়স, আকৃতি এবং ভূতাত্ত্বিক প্রেক্ষাপটে পায়ের ছাপগুলো একই রকম।

উত্তর-পূর্ব ব্রাজিলের সোসা বেসিন থেকে একটি থেরোপড পায়ের ছাপ দেখা যাচ্ছে। ছবি: সিএনএন নিউজ।

প্রকাশিত গবেষণার সহ-লেখক ডায়ানা পি বলেছেন, বেশিরভাগ জীবাশ্ম প্রিন্ট তিন-আঙ্গুলযুক্ত থেরোপড ডাইনোসর দ্বারা তৈরি করা হয়েছিলো। এদের মধ্যে কিছু সম্ভবত লম্বা ঘাড় এবং লেজযুক্ত চার-পায়ের সরোপড বা অর্নিথিসিয়ানদের অন্তর্ভুক্ত ছিল, যাদের পেলভিক গঠন পাখির মতো ছিল।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply