‘পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় বিশ্ব ক্রিকেটে নতুন ব্রান্ডিং করবে বাংলাদেশকে’

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় বিশ্ব ক্রিকেটে নতুন ব্রান্ডিং করবে বাংলাদেশকে; এমন বিশ্বাস বিসিবি পরিচালক নাজমুল আবেদিন ফাহিম। সাথে টেস্টে দ্রুতই টাইগাররা মধ্যম সারির দলে উঠে আসবে বলে দাবি তার। দল দেশে ফেরত আসার পর সবার সাথে আলোচনা করে কোচের পারফরম্যান্সে মূল্যায়ন করা হবে জানান ফাহিম।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে নাজমুল আবেদিন ফাহিম বলেন, যেহেতু এটা টেস্ট ম্যাচ সেজন্য এটা বিশেষ। এটা ওয়ানডে বা টি-টোয়েন্টি সংস্করণে হলে হয়ত অন্যভাবে চিন্তা করা যেতো, বলো যেতো। কিন্তু টেস্ট ম্যাচে এরকম ধারাবাহিকতা দেখানো, উপর-নিচে এসে জয়ের সময় যে জিনিসটা প্রয়োজন সেটাতে ফিরে আসা, করা। এটার জন্য একটা কোয়ালিটির প্রয়োজন আছে, কোয়ালিটি ছাড়া টেস্টে ক্রিকেটে এভাবে পারফর্ম করা যায় না ধারাবাহিকভাবে। যে জিনিসটা বুঝলাম আমাদের সামর্থ্যের যে ব্যাপারটা সেটা আছে সবসময় হয়ত আমরা সামনে নিয়ে আসতে পারি না।

তিনি আরও যোগ করেন, সত্যি বলতে সেটাকে আমরা দেখতেই পাই না বেশিরভাগ সময়। এটা বিশাল তৃপ্তির ব্যাপার আমরা সক্ষম এটা বুঝতে পারা, অনুভব করা। আমি জানি না সামনে আমাদের কি হবে টেস্ট ক্রিকেট, এরপরে যখন খেলতে যাব ভারতে বা অন্যান্য জায়গায়। কিন্তু আমার মনে হয় আমরা যে খেলতে পারি সেটা এবার প্রমাণিত হয়েছে। দারুণ তৃপ্তির ব্যাপার। বিশ্ব ক্রিকেটে আমাদেরকে বোধহয় আজ থেকে একটু অন্যভাবে সবাই দেখবে। আমরা পাকিস্তানে গিয়ে পাকিস্তানের মতো দলের বিপক্ষে দুই টেস্টের সিরিজ জিতেছি এভাবে, এটা আমাদের ইমেজ বৃদ্ধিতে দারুণভাবে ভূমিকা রাখবে আন্তর্জাতিকভাবে।

পাকিস্তান সফর শেষে ৪ আগষ্ট দেশে ফিরবেন বাংলাদেশের ক্রিকেটাররা। দেশে ফেরার পর অবশ্য খুব বেশি দিনের ছুটি পাচ্ছেন না শান্তরা। কারণ ১৯ সেপ্টেম্বর ভারতের মাটিতে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। সাদা পোশাকের ক্রিকেটের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজও খেলবে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে এমন জয় পাওয়ায় ভারত বাংলাদেশকে হালকাভাবে নেবে না বলে ধারণা নাজমুল আবেদিনের। সেই সঙ্গে বাংলাদেশের ক্রিকেটাররা পাকিস্তানের মানুষের ধারণা ভুল প্রমাণ করেছেন বলে জানিয়েছেন তিনি।

বিসিবির এই পরিচালক বলেন, এটা টেস্ট ক্রিকেট। আমার মনে হয় এটা আমি যদি অন্যভাবে উত্তর দিই আমরা যে ক্রিকেটটা খেলি, সেটা খেলে আমরা পৃথিবীতে যে জায়গাটায় আমাদের অবস্থানকে নিয়ে গেছি, আমাদেরকে যেভাবে সম্মান করা হয় বা সমীহ করা হয় সেটার যে মাপ ছিল এতদিন আমার মনে হয় এই সিরিজ জেতার কারণে সেটা আরও একটু উপরে উঠে গেছে। আমাদের আগের পারফরম্যান্সগুলো কিন্তু সেই জায়গায় নিতে পারেনি।

তিনি আরও বলেন, আজকের এই পারফরম্যান্স অবশ্যই আমাদেরকে সেই জায়গায় নিয়ে যাবে কিন্তু। আজকে যদি পাকিস্তানে গিয়ে একজন সাধারণ মানুষকে জিজ্ঞেস করি তারা কিন্তু ভুল স্বীকার করতে বাধ্য হবে বাংলাদেশকে আমরা যেমন ভেবেছিলাম বাংলাদেশ তেমন না। আমি নিশ্চিত ভারতেও আলাপ আলোচনা শুরু হয়েছে আমরা ভারতে যাচ্ছি। আমাদেরকে আর হালকাভাবে নেয়ার সুযোগ নেই, নিশ্চয় এটা আলাপ হবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply