ভোটের হিসাবে পিছিয়ে মূলধারার রাজনৈতিক দলগুলো: জরিপ

|

ভোটের হিসাবে মাঠ ও অনলাইন দুই জরিপেই পিছিয়ে আছে মূলধারার রাজনৈতিক দলগুলো। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে ইনোভিশন কনসাল্টিং বাংলাদেশ নামক একটি গবেষণা সংস্থার ‘জনমতে ভোটের হিসাব: অনলাইন বনাম মাঠ জরিপ’ এ তথ্য উঠে আসে।

সংস্থাটির মাঠপর্যায়ে ৫ হাজার ১১৫ জনের ওপর পরিচালিত জরিপে দেখা যায়, তাদের ৩৪ শতাংশ এখনও নিশ্চিত নন, তারা কাকে ভোট দেবেন। তাদের ২১ শতাংশ বিএনপিকে ভোট দিতে চান। জামায়াত ইসলামীকে ভোট দিতে চান ১৪ শতাংশ। এছাড়া ১০ শতাংশ ছাত্র-সমর্থিত নতুন দলকে, ৫ শতাংশ আওয়ামী লীগ, ৩ শতাংশ স্বতন্ত্র ও ৩ শতাংশ ইসলামী আন্দোলন বাংলাদেশকে ভোট দেয়ার আগ্রহের কথা জানিয়েছেন।

অনলাইনে জরিপে অংশগ্রহণকারী ৩ হাজার ৫৮১ জনের ফলাফল যাচাই করে দেখা যায়, ছাত্র-সমর্থিত নতুন দলকে ৩৫ শতাংশ, জামায়াতে ইসলামীকে ২৫ শতাংশ, আওয়ামী লীগকে ১০ শতাংশ, বিএনপিকে ১০ শতাংশ, স্বতন্ত্র ৩ শতাংশ, ইসলামী আন্দোলন বাংলাদেশকে ১ শতাংশ মানুষ ভোট দেয়ার আগ্রহের কথা জানিয়েছেন। তবে অনলাইন জরিপে অংশগ্রহণকারীদের ১০ শতাংশ এখনো নিশ্চিত নন তারা কাকে ভোট দেবেন। এছাড়া এদের মধ্যে কেউ জাতীয় পার্টিকে ভোট দেয়ার আগ্রহের কথা জানাননি। আর অন্যান্য দলকে ১ শতাংশ এবং কাউকেই ভোট না দেয়ার কথা জানিয়েছেন ৩ শতাংশ মানুষ।

মাঠপর্যায়ে এই জরিপের ফলাফলে কৃষক, শ্রমিক ও ব্যবসায়ীদের কাছে বিএনপি এগিয়ে রয়েছে। তবে শিক্ষার্থী ও বেসরকারি চাকরিজীবীদের কাছে বিএনপি ও জামায়াতে ইসলামীর জনপ্রিয়তা প্রায় কাছাকাছি। আর অনলাইন জরিপে অংশগ্রহণকারী বেশিরভাগ শিক্ষার্থী, বেকার ও বেসরকারি চাকরিজীবীর কাছে জনপ্রিয়তায় জামায়াত এগিয়ে।

জরিপের ফল প্রকাশের এই অনুষ্ঠানে আলোচকরা বলেন, এ ধরনের জরিপ রাজনৈতিক সংস্কার এবং রাজনৈতিক দলগুলোকে ভবিষ্যত কর্মপদ্ধতি নির্ধারণে সহায়তা করবে। গত ২৯ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত অফলাইন ও অনলাইনে চলানো হয় জরিপটি। এই জরিপে আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি ব্যবহার করা হয়েছে বলেও জানানো হয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply