‘যুক্তরাষ্ট্রের কারণেই লেবানন-ইসরায়েল সংঘাত বেড়েছে’

|

যুক্তরাষ্ট্রের কারণেই বেড়েছে লেবানন-ইসরায়েল সংঘাত। পেছনে রয়েছে মার্কিন রাজনৈতিক শূন্যতা। সামর্থ্য থাকলেও নির্বাচন পরিস্থিতির জন্য কিছু করতে পারেননি মার্কিন রাজনীতিবিদরা। লেবাননে ইসরায়েলের সাম্প্রতিক আগ্রাসনের জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ী করছেন মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষকরা। দাবি, নাসরাল্লাহকে হত্যার মধ্য দিয়ে নিজেদের অতিরিক্ত আত্মবিশ্বাসী ভাবছে তেলআবিব।

একের পর এক বিমান আর মিসাইল হামলার পর এবার লেবাননে স্থল অভিযান শুরু করলো ইসরায়েল। প্রায় এক বছর ধরে চলা সংঘাত এবার রুপ নিয়েছে পুরোদস্তুর যুদ্ধে।

সর্বাত্মক এই যুদ্ধের জন্য অনেকটাই দায়ী যুক্তরাষ্ট্র, এমনটাই মত বিশ্লেষকদের। দাবি- তেলআবিবকে থামানোর সক্ষমতা থাকলেও পরিস্থিতির শিকার ওয়াশিংটন। মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষক কারিমা লাশির বলেন, একজন বিশ্লেষক হিসেবে যা বুঝতে পারছি, তা হলো এখানে বিশাল রাজনৈতিক শূন্যতা আছে। নেতানিয়াহুকে থামাতে পারে এমন একটিই দেশ আছে, আর তা হলো যুক্তরাষ্ট্র। তারাই এই সংঘাতের লাগাম টানতে পারে। কিন্তু নির্বাচনকে সামনে রেখে তারা সেটি করতে পারছে না।

শুধু তাই নয়, সাম্প্রতিক এই সংঘাতের জন্য ইসরায়েলের অতিরিক্ত আত্মবিশ্বাসকেও দায়ী করছেন এই বিশ্লেষক। কারিমা লাশির বলেন, আরেকটা বিষয় হলো, নাসরাল্লাহ-সহ হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারদের হত্যার মধ্য দিয়ে তেলআবিব নিজেদের বিজয়ী মনে করছে। তাই তাদের সংঘাত বৃদ্ধি করার মনোবল আরও জোরালো হয়েছে। হিজবুল্লাহকে একেবারে নির্মূল করতে পারবে বলে তারা ভাবছে। যদিও তা’ প্রায় অসম্ভব। মার্কিন নির্বাচন পরিস্থিতি পেরোলেও আদৌ ইসরায়েলের আগ্রাসন থামবে কিনা তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply