কানপুর টেস্টে ব্যাট না করেই প্রথম ইনিংস ঘোষণা করতে চেয়েছিলো ভারত

|

কানপুর টেস্টে সম্পূর্ণ নতুন এক আবহের লাল বলের লড়াই দেখলো বিশ্ব। বৃষ্টিসহ গ্রিন পার্কের ড্রেনেজ ব্যবস্থার ধীরগতিতে টানা দুইদিন বন্ধ থাকে খেলা। এরপর বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার পাশাপাশি ব্যাট-বল দুই বিভাগে স্বাগতিকদের যে লড়াই, তাতে একটা বিষয় স্পষ্ট। কানপুর টেস্ট জিততে মরিয়া হয়ে ছিলো ভারত। এবার নতুন তথ্য সামনে আনলেন ভারতীয় অলরাউন্ডার রবীচন্দ্রন আশ্বিন। একটা পর্যায়ে নাকি দলের মধ্যে আলোচনা হয় ব্যাট না করেই প্রথম ইনিংস ঘোষণা করার। খবর, টাইমস অব ইন্ডিয়া’র।

প্রতিবেদনে অশ্বিনের দেয়া তথ্যমতে ভারতীয় দল প্রথম ইনিংসে ব্যাট না করেই ইনিংস ঘোষণা করতে চেয়েছিলো। তবে পরে এ সিদ্ধান্ত থেকে সরে আসে তারা।

অশ্বিন বলেন, ব্যাট না করেই প্রথম ইনিংস ডিক্লেয়ারের বিষয়টি নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়। তবে প্রচণ্ড গরম ছিলো। পরিস্থিতি মোটেও সহজ ছি্লো না। সবাই দরদর করে ঘামছিলাম। আমাকে দিনে চারটি টি-শার্ট পরতে হচ্ছিলো। এমন পরিবেশে পেসারদের টানা বল করা কঠিন। এমনকি স্পিনারজের পরপর বল করা মুশকিল ছি্লো। সেটা পরবর্তীতে ব্যাটারদের জন্যও কঠিন কাজ হয়ে যেতো। তাই আমরা সিদ্ধান্ত নিই যে ব্যাট করা যাক, তার পরে না হয় বল হাতে লড়াই করা যাবে।

ম্যাচ জয়ের জন্য মরিয়া ছিলেন কোচ ও অধিনায়কও। কিন্তু শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে হয় প্রচণ্ড গরমের কথা মাথায় রেখে। মূলত আশ্বিন ও জাসপ্রিত বুমরাহর প্রবল আপত্তিতেই সেই সিদ্ধান্ত থেকে সরে আসে ভারত। ব্যাপারটা খোলসা করলেন সিরিজ সেরা অশ্বিন নিজেই।

এই টেস্টে দলীয় দ্রুততম ফিফটি ও শতরানের রেকর্ড গড়ে ভারত। এছাড়া ভারতের দুই ইনিংসে বাংলাদেশ একটিও মেডেন ওভার নিতে পারেনি। ১৯৩৯ সালের পা যে ঘটনা প্রথম। সবচেয়ে কম বল খেলে টেস্ট জয়ের তালিকাতেও চারে উঠে এসেছে ভারত। কানপুরে জিততে বাংলাদেশের লেগেছে ৩১২ বল। এই তালিকার শীর্ষে ইংল্যান্ড। ব্রিজটাইনে ১৯৩৫ সালে স্রেফ ২৭৬ বল খেলেই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল ইংলিশরা।

উল্লেখ্য, বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতায় ৭ উইকেট ও প্রায় অর্ধেক দিন হাতে রেখে ম্যাচটি অনায়াসেই জেতে ভারত। দুই ম্যাচের সিরিজ জিতে নেয় ২-০ ব্যবধানে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply