আফগান ইস্যুতে মার্কিন জেনারেল ও বাইডেনের মতপার্থক্য, কোনও পরামর্শই শোনেনি বাইডেন

|

ছবি: সংগৃহীত।

আফগানিস্তান থেকে সমস্ত সৈন্য প্রত্যাহার না করার পরামর্শ দেয়া হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে। সেখানে আড়াই হাজার সৈন্য রেখে দিতে বলা হয়েছিল বলে দাবি দুই মার্কিন জেনারেল মার্ক মিলে ও ফ্রাঙ্ক ম্যাকেঞ্জির। তবে বাইডেন বলছেন, এমন কোনও পরামর্শের কথা তিনি মনেই করতে পারছেন না। খবর বিবিসির।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) মার্কিন সিনেটে অনুষ্ঠিত এক শুনানিতে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের বিষয়টি নিয়ে এ দাবি করেন মার্কিন সেনাবাহিনীর দুই জেনারেল। মার্ক মিলে হলেন মার্কিন সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান এবং ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান। এই কমান্ডই আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টি দেখভাল করে।

মার্কিন সিনেটে আর্মড সার্ভিস কমিটির এ শুনানিতে আফগানিস্তান থেকে সৈন্য সরানো নিয়ে প্রশ্নের মুখোমুখি হন এই দুই শীর্ষ জেনারেল। নিজেদের অবস্থান ব্যাখ্যা দিতে গিয়ে তারা বলেন, গত মাসে আফগানিস্তান থেকে সমস্ত সৈন্য না সরিয়ে আড়াই হাজার সেনা সদস্যকে সেখানে রেখে দেয়ার পরামর্শ তারা দিয়েছিলেন বাইডেনকে। মূলত আফগান সরকারকে শক্তিশালী করতেই এ পরামর্শ দেয়া হয়। তবে তা মানেনি বাইডেন।

মূলত বাইডেনের এই সিদ্ধান্তের কারণে আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের যুদ্ধের সমাপ্তি ঘটেছে। সেখানে তড়িঘড়ি করে সেনা সরতে গিয়ে ব্যাপক বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে এবং শেষ মুহূর্তে কাবুল বিমানবন্দরে আইএস-কে এর হামলায় ১৩ মার্কিন সৈন্যসহ ২০০ জন নিহত হন। এতে একটি অপমানজনক পরিস্থিতির সম্মুখীন যুক্তরাষ্ট্র। এ কারণে এখন সমালোচনার শিকার হচ্ছেন বাইডেন।

তবে মঙ্গলবারের এই শুনানিতে শীর্ষ দুই জেনারেল স্বীকার করেন, যত দ্রুত আফগান সরকারের পতন ঘটিয়ে আফগানিস্তানের দখল নিয়েছে তালেবান, তাতে বিস্মিত তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply