ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু আজ

|

বিজ্ঞান অনুষদ ক ইউনিটের পরীক্ষা দিয়ে আজ থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ সালের স্নাতক ভর্তি পরীক্ষা। এর আগে সাধারণত সকাল দশটায় পরীক্ষা আরম্ভ হলেও আজ সকাল ১১টায় অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা।

এ বছর পাঁচটি ইউনিটের মোট ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। এই হিসেবে প্রতিটি আসনের বিপরীতে ৪৫ জন করে শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ক ইউনিটে ১ হাজার ৮১৫টি আসনের বিপরীতে ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন আবেদন করেছেন। খ ইউনিটে ২ হাজার ৩৭৮ আসনের বিপরীতে ৪৭ হাজার ৬৩২ জন, গ ইউনিটে ১ হাজার ২৫০ আসনের বিপরীতে ২৭ হাজার ৩৭৪ জন, ঘ ইউনিটে ১ হাজার ৫৭০ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন আবেদন করেছেন। অন্যদিকে চ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৫ হাজার ৪৯৬টি৷ সেই হিসাবে প্রতি আসনের জন্য ক ইউনিটে ৬৫ জন, খ ইউনিটে ২০ জন, গ ইউনিটে ২২ জন, ঘ ইউনিটে ৭৪ জন ও চ ইউনিটে ১১৫ জন লড়বেন৷

এ বছর সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে চারুকলা ইন্সিটটিউটের জন্য চ ইউনিটে এবং সবচেয়ে কম প্রতিদ্বন্দ্বিতা হবে কলা ও মানবিকী অনুষদের জন্য খ ইউনিটে।

এবছর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (রংপুর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এর মধ্যে ৫ ইউনিটের ১ লাখ ৬৪ হাজার ৬০৬ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেবেন৷ সবচেয়ে কম ৭ হাজার ৯১ জন পরীক্ষা দেবেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে৷

আগামী ২ অক্টোবর কলা অনুষদের জন্য খ ইউনিট, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত চ ইউনিট, ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিট ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply