নাটোরে শিকারির হাত থেকে উদ্ধার করে আট শতাধিক পাখি অবমুক্ত

|

স্টাফ রিপোর্টার, নাটোর:

নাটোরে পৃথক দুটি জায়গা থেকে প্রায় আট শতাধিক পাখি উদ্ধার করে মুক্ত আকাশে উড়িয়ে দেয়া হয়েছে। এ ঘটনায় ৩ জনকে আটক করা হলেও জরিমানা ও মুচলেকা দিয়ে তাদের ছেড়ে দেয়া হয়।

সোমবার (১১ অক্টোবর) সকাল পাঁচটার দিকে সিংড়া এবং রোববার সন্ধ্যা সাতটার দিকে গুরুদাসপুর উপজেলা থেকে পাখিগুলো উদ্ধার করা হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, নাটোরের সিংড়া অধ্যুষিত চলনবিলে শিকারির ফাঁদ থেকে রক্ষা করে বক, শালিক, সারসসহ বিভিন্ন প্রজাতির ১০১টি পাখি উদ্ধার করে মুক্ত আকাশে ছেড়ে দিয়েছে পরিবেশকর্মীরা।

সোমবার ভোর পাঁচটার দিকে উপজেলার বিয়াস ও ঠেঙ্গাপাকুরিয়া বিল থেকে পাখিগুলো উদ্ধার করা হয়। শিকারিরা বিলের ধানক্ষেতে কলা-খেজুরপাতা দিয়ে বিশেষভাবে ফাঁদ তৈরি করে শত শত পাখি শিকার করছে, স্থানীয়দের কাছে এমন খবর পেয়ে শতাধিক পাখিসহ ঐ ৩ জনকে আটক করে পরিবেশকর্মীরা। আটককৃতরা হলো সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার পলাশী গ্রামের শাহাদৎ হোসেন (৪০), মাহাতাব প্রামাণিক (৪৫) এবং দিঘরিয়া গ্রামের নাজমুল ইসলাম (৩৫)। এসময় ভ্রাম্যমান আদালতের বিচারক তিনজনকে ১৫ হাজার টাকা জরিমানা করেন এবং ভবিষৎতে পাখি শিকার করবেনা মর্মে মুচলেকা নেন। পরে ফাঁদঘর ধ্বংসসহ উদ্ধারকৃত পাখিগুলো চলনবিল গেট এলাকার পাখি কলোনীতে অবমুক্ত করা হয়।

অপরদিকে, নাটোরের গুরুদাসপুর এলাকায় ঢাকাগামী একটি ট্রাক থেকে প্রায় ৭০০টি বক, ঘুঘু উদ্ধার করে মুক্ত আকাশে উড়িয়ে দিয়েছে ছাত্রলীগ নেতাকর্মীরা। রোববার সন্ধ্যা সাতটার দিকে উপজেলার মশিন্দা এলাকা থেকে পাখিগুলো উদ্ধার করা হয়।

গুরুদাসপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিয়ার রহমান বাঁধন জানান, রোববার সন্ধ্যায় মশিন্দা এলাকায় ট্রাকে করে বস্তাবন্দি পাখিগুলো ঢাকার উদ্দেশে পাঠানো হচ্ছিল। খবর পেয়ে ছাত্রলীগ নেতাকর্মীরা ঘটনাস্থলে পৌঁছালে গা ঢাকা দেয় ট্রাকের চালক, হেলপারসহ পাখি শিকারীরা। পরে ট্রাক থেকে বস্তাবন্দি অবস্থায় সাত শতাধিক পাখি উদ্ধার করে মুক্ত আকাশে ছেড়ে দেয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply