ভুয়া ডিগ্রিধারী ডাক্তারের চিকিৎসায় মানসিক ভারসাম্যহীন বৃদ্ধ

|

নামের পরে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তত হালিখানেক ডিগ্রির নাম। সাইনবোর্ড আর প্রেসক্রিপশনে এসব ডিগ্রি লিখে মনোরোগ বিশেষজ্ঞ সেজে দিব্যি রাজশাহীতে পসার জমিয়েছিলেন এক চিকিৎসক। তবে ভুল চিকিৎসার অভিযোগের তদন্ত করতে গিয়ে প্রশাসন নিশ্চিত হয়, দেশি এমবিবিএস বাদে বিদেশি ভারী ভারী ডিগ্রির একটিরও সনদ নেই তার।

রাজশাহীর কল্পনা রায় তাই স্বামীর চিকিৎসায় শরণাপন্ন হন মোয়াজ্জেম হোসেন নামের ওই চিকিৎসকের। কিন্তু তার ভুল চিকিৎসায় সত্তরোর্ধ্ব সেই রোগী এখন পুরোপুরি মানসিক ভারসাম্যহীন।

রাজশাহী ভোক্তা অধিদফতরের সহকারী পরিচালক হাসান আল-মারুফ জানান, কল্পনা রায়ের অভিযোগের তদন্ত করতে গিয়েই বেরিয়ে আসে, তার এই হালিখানেক বিদেশি ডিগ্রির সবগুলোই ভুয়া। ভোক্তা অধিকার থেকে তদন্তের প্রতিবেদন স্বাস্থ্য অধিদফতরে পাঠিয়েছে। তারাই যথাযথ ব্যবস্থা নেবেন বলে জানান ভোক্তা অধিকারের এই কর্মকর্তা।

সিএমএম আদালতে মামলার পর বিষয়টির তদন্ত করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন। পরিস্থিতি বেগতিক দেখে গা ঢাকা দিয়েছেন সেই চিকিৎসক। তবে যে হাসপাতালে অভিযুক্ত ওই ডাক্তার রোগী দেখতেন সেই হেপটা হেলথ কেয়ারের পরিচালক কামরুজ্জামান জানালেন, বিধান থাকলেও ডাক্তাদের সব কাগজপত্র তারা চাইতে পারেন না। বিভিন্ন কারণেই তা করা সম্ভব হয় না বলেও দাবি তার।

রাজশাহী স্বাচিপের সভাপতি ডা.চিন্ময় কান্তি দাস বলছেন, নামের পাশে ভুয়া ডিগ্রি ব্যবহারকারী চিকৎসকরা প্রতারক। তাদের বিরুদ্ধে সরকারের কঠোর পদক্ষেপ প্রয়োজন।

বিদেশি সব ডিগ্রি ভুয়া হলেও দেশি এমবিবিএসটা আসল। তাই বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল এর নিবন্ধন রয়েছে মোয়াজ্জেম হোসেন বাবুর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply