মামলার সংখ্যা আয়ত্বে আনতে হবে, সুপ্রিম কোর্ট দিবসে রাষ্ট্রপতি

|

মোহসীন-উল হাকিম:

১৯৭২ সালের ১৮ ডিসেম্বর যাত্রা শুরু করে সুপ্রিম কোর্ট। গেলো ৪৯ বছরে নাগরিকের জন্য আইনের শাসন, মৌলিক মানবাধিকার সংবলিত দেশের সংবিধান রক্ষায় কাজ করে যাচ্ছে সর্বোচ্চ আদালত। আজ সুপ্রিম কোর্ট দিবসে একটি আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ভার্চুয়াল এই আলোচনায় প্রধান অতিথি হিসাবে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেছেন, মামলার সংখ্যা দিনদিন বাড়ছে সেটিকে আয়ত্বের মধ্যে আনতে হবে। এজন্য বিচারকদের আরও বেশি কাজ করতে হবে। খেয়াল রাখতে হবে যাবে রায় হওয়ার পর রায়ের কপি পাওয়ার জন্য বিচার প্রার্থীদের আদালতের বারান্দায় ঘোরাঘুরি করতে না হয়।

জাতির ক্রান্তিকালে যখনই প্রয়োজন হয়েছে, সুপ্রিম কোর্ট অর্পিত দায়িত্ব পালনের মাধ্যমে মানুষের মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠা এবং সংবিধানকে রক্ষা করেছে। রাষ্ট্রপতি বলেন, মানুষের প্রত্যাশা পূরণে বিচারক ও আইনজীবীদের সচেষ্ট থাকতে হবে।

সভায় সভাপতিত্ব করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেন, ন্যায় বিচার নিশ্চিতে বিচারক ও আইনজীবী উভয়কে তাদের নিজেদের দায়িত্ব সম্পর্কে সচেতন থাকতে হবে, জনগণের অবিচল বিশ্বাস, মানুষের আস্থা অর্জনে সচেষ্ট থাকতে হবে।

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বক্তব্য রাখেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

প্রসঙ্গত, ২০১৭ সাল থেকে এই দিনকে সুপ্রিক কোর্ট দিবস ঘোষণা করা হয়।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply