‘যুদ্ধের দ্বারপ্রান্তে রাশিয়া ও ন্যাটো’

|

রাশিয়া-ন্যাটো দ্বিপাক্ষিক আলোচনায় উপস্থিত মার্কিন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ওয়েন্ডি শারম্যান, ন্যাটোর মহাসচিব জেনারেল জেন্স স্টোলটেনবার্গ, রাশিয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলেক্সান্ডার গ্রুশকো এবং রাশিয়ার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী কর্নেল জেনারেল আলেক্সান্ডার ফোমিন।

ইউক্রেনকে ন্যাটোর সদস্য করা নিয়ে রাশিয়া ও ন্যাটোর মধ্যে গত কয়েকদিন ধরে চলমান অস্থিরতা দূর করতে বৃহস্পতিবার ভিয়েনায় বৈঠকে বসেছিলো দুপক্ষ। আলোচনা শেষে রাশিয়ার প্রতিনিধিরা জানিয়েছেন,আলোচনা ব্যর্থ হয়েছে। এ আলোচনার পরপরই পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী আশঙ্কা প্রকাশ করেছেন, ইউরোপ আরেকটি যুদ্ধের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে। খবর আলজাজিরার।

পোল্যান্ডের পররাষ্টমন্ত্রী জিগনিয়ো রাউ।

রাশিয়া ও ন্যাটোর দ্বিপাক্ষিক আলোচনার পর পোল্যান্ডের পররাষ্টমন্ত্রী জিগনিয়ো রাউ বলেছেন, রাশিয়া ও ন্যাটোর মধ্যে যে কোনো সময় যুদ্ধ লেগে যেতে পারে। এ যুদ্ধের সম্ভাবনা সৃষ্টি হয়েছে গত ৩০ বছরের বিভিন্ন রাজনৈতিক সিদ্ধান্ত থেকে। গত কয়েক সপ্তাহ ধরে পূর্ব ইউরোপে বড় ধরনের সংঘাতের আশঙ্কা করছি আমরা। ইউক্রেন সমস্যা সমাধানে উভয়পক্ষেরই আরও সতর্ক হওয়া উচিত।

ন্যাটো-রাশিয়া দ্বিপাক্ষিক বৈঠকে রাশিয়ান ডেলিগেটরা।

উল্লেখ্য, সীমান্ত সংলগ্ন ইউক্রেন ন্যাটোর সদস্য হওয়ার ইচ্ছা পোষণের পর থেকেই চিন্তিত ক্রেমলিন। ইতোমধ্যেই ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সৈন্য মোতায়েন করেছে তারা। নিজেদের নিরাপত্তার জন্য সীমান্তে সৈন্য মোতায়েন করে রাখবে বলেও জানিয়েছে দেশটি। ন্যাটোর কাছে ক্রেমলিনের দাবি, ইউক্রেনকে কখনই ন্যাটোর সদস্য না করার নিশ্চয়তা।


এ নিয়ে চলমান উত্তেজনা নিরসনে ব্রাসেলস ও ভিয়েনায় দুই দফা আলোচনার পর রাশিয়ার প্রেসিডেন্টের গণমাধ্যম সচিব দিমিত্রি পেসকোভ বলেন, কিছু ইতিবাচক আলোচনা হলেও আমরা আরও বাস্তবসম্মত ফলাফল চাই। আলোচনার কোনো ফলপ্রসু সমাধান না পেলে পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ নেবো আমরা। 

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply