মালয়েশিয়ায় জোরপূর্বক শ্রমের প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্র

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ার পাম তেল উৎপাদনকারী সিম ডার্বি প্ল্যান্টেশন বিএইচডি জোরপূর্বক শ্রম ব্যবহার করছে বলে প্রমাণ পাওয়া গেছে এবং তাদের পণ্যগুলো জব্দ করা হতে পারে বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রের কাছে এ বিষয়ে যথেষ্ট তথ্য-প্রমাণ রয়েছে বলে শুক্রবার (২৮ জানুয়ারি) রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, মেডিকেল গ্লাভস থেকে পাম তেল উৎপাদন করে মালয়েশিয়ার এমন প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিদেশি কর্মীদের অপব্যবহারের অভিযোগের বিষয়ে তদন্ত অব্যাহত রয়েছে। প্রতিবেদনে শ্রমিকদের কর্মশক্তির গুরুত্বপূর্ণ অংশ হিসেবে তুলে ধরা হয়েছে।

২০২০ সালে জোরপূর্বক শ্রম ব্যবহারের অভিযোগ তুলে ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (সিবিপি) মালয়েশিয়ার উৎপাদিত বিশ্বের বৃহৎ পাম অয়েল প্ল্যান্ট সিম ডার্বির পণ্য নিষিদ্ধ করে। শুক্রবার সিবিপি তাদের অনুসন্ধানের ফলাফল প্রকাশ করেছে। যেখানে সিম ডার্বি প্ল্যান্টেশনের পণ্য বাজেয়াপ্ত করার অনুমতি দেয়া হয়েছে।

সিবিপির ওয়েবসাইটে প্রকাশ করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনুসন্ধানের মাধ্যমে সিবিপি যথেষ্ট তথ্য-প্রমাণ পেয়েছে। যার মাধ্যমে এ সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, সিম ডার্বি প্ল্যান্টেশন এবং এর অঙ্গপ্রতিষ্ঠানে পাম তেল উৎপাদনে ব্যবহৃত তাজা ফলের গুচ্ছ কাটার জন্য জোরপূর্বক শ্রম ব্যবহার করা হয়েছে। সেখানে আরও বলা হয়েছে, এ ধরনের পণ্য যুক্তরাষ্ট্রে আমদানি করা হয়ে থাকে।

সিবিপির অনুসন্ধানের বিষয়ে সিম ডার্বি প্ল্যান্টেশন জানিয়েছে, তারা অডিট করার জন্য একটি স্বাধীন বাণিজ্য পরামর্শক নিয়োগ দিয়েছে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি আশা প্রকাশ করেছে, স্বাধীন এই পরামর্শকের প্রতিবেদনে কর্মীদের স্বার্থে কোম্পানির নেয়া সুযোগ-সুবিধার বিষয়টি উঠে আসবে বলে তারা দৃঢ়ভাবে বিশ্বাস করে। কোম্পানিটি আগেও বলেছিল, তারা উদ্বেগের বিষয়গুলো নিয়ে সিবিপির সঙ্গে কাজ করবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply