জোরপূর্বক শ্রমের অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞার কবলে মালয়েশিয়ার ৮ শিল্পপ্রতিষ্ঠান

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় জোরপূর্বক শ্রমের প্রমাণ পাওয়ায় মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে দেশটির ৮টি শিল্পপ্রতিষ্ঠান। এ সব প্রতিষ্ঠানে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ১১টি সূচকের মধ্যে সাতটি অপারেশনে জোরপূর্বক শ্রম চিহ্নিত করেছে বলে সিপিবির তদন্তে উঠে এসেছে। এর মধ্যে আছে দুর্বলতার অপব্যবহার, প্রতারণা, পরিচয়পত্র সংরক্ষণ, ভয়ভীতি ও হুমকি, ঋণের বন্ধন, আপত্তিজনক কাজ এবং জীবনযাত্রার অবস্থা এবং অতিরিক্ত অতিরিক্ত সময়।

মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়া মালয়েশিয়ান শিল্পপ্রতিষ্ঠান হচ্ছে, ওয়াইটিওয়াই ইন্ডাস্ট্রি হোল্ডিংস এসডিএনবিএইচডি (ওয়াইটিওয়াই গ্রুপ), ব্রাইটওয়ে গ্রুপ, স্মার্ট গ্লাভ, ম্যাক্সটার গ্লোভ ম্যানুফ্যাকচারিং এসডিএন বিএইচডি (ম্যাক্সওয়েল গ্লোভ ম্যানুফ্যাকচারিং বেরহাদ এবং সুপারম্যাক্স গ্লোভ ম্যানুফ্যাকচারিং), টপ গ্লোভ কর্পোরেশন বিএইচডি, এবং ডব্লিউআরপি এশিয়া প্যাসিফিক এসডিএন বিএইচডি।

আরও পড়ুন: রাশিয়াকে রুখতে ন্যাটোর সৈন্য মোতায়েনের কথা ভাবছে ব্রিটেন

মার্কিন নিরাপত্তা সংস্থার ওয়েবসাইটে পোস্ট করা একটি বিবৃতিতে মার্কিন নিরাপত্তা বিভাগ জনিয়েছে, ২৮ জানুয়ারি থেকে কার্যকরী ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (সিবিপি) অফিসার এবং সমস্ত ইউএস পোর্ট অফ এন্ট্রিতে আমদানি বিশেষজ্ঞরা মালয়েশিয়ার এসব প্রতিষ্ঠানে উত্পাদিত ডিসপোজেবল গ্লাভস আটকে রাখবে।

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান রোববার (৩০ জানুয়ারি) এক বিবৃতিতে বলেছেন, তার মন্ত্রণালয় এ বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। অভিযোগ প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করেছেন তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply