ইউক্রেন ইস্যুতে পুতিন-শি জিনপিং বৈঠক আজ

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেন ইস্যু নিয়ে ক্রমেই উত্তেজিত হচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্ক। এরই মধ্যে আজ শুক্রবার (৪ জানুয়ারি) বেইজিংয়ে বৈঠকে বসতে চলেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। করোনা মহামারি শুরুর দীর্ঘ দুই বছর পর কোনো দেশের রাষ্ট্রীয় নেতার সাথে সাক্ষাৎ করছেন শি। ফলে তাদের এই সাক্ষাৎ আন্তর্জাতিক মহলের অন্যতম আলোচ্য বিষয় হয়ে উঠেছে। খবর এনডিটিভির।

বেইজিং শীতকালীন অলিম্পিকের উদ্বোধনের আগে এই দুই নেতার মধ্যে বৈঠক হচ্ছে। পুতিন ছাড়াও বেইজিং উইন্টার অলিম্পিক চলাকালে ২০ জনের বেশি সরকার প্রধানের সঙ্গে বৈঠক করবেন শি। বিষয়টি নিশ্চিত করে বৃহস্পতিবারই (৩ জানুয়ারি) সংবাদ সম্মেলন করেন শি। সেখানে জানানো হয়, বৈঠক শেষে একটি যৌথ বিবৃতি দেবেন তারা। দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় স্থান পাবে এ বৈঠকে। এর মধ্যে নিরাপত্তা ইস্যুও থাকবে বলে জানিয়েছেন পুতিনের এক শীর্ষ উপদেষ্টা।

আরও পড়ুন: ইউক্রেনে আগ্রাসন চালাতে নিজেদের ওপর হামলার মিথ্যা তথ্য ছড়াবে রাশিয়া: যুক্তরাষ্ট্র

মূলত, গত কয়েক সপ্তাহ ধরে বেশ উত্তেজনাকর পরিস্তিতি বিরাজ করছে ইউক্রেন সীমান্তে। ইউক্রেন ইস্যুতে চীনের সমর্থন বরাবরই পাচ্ছে রাশিয়া। ন্যাটো প্রসঙ্গে যেসব নিরাপত্তা উদ্বেগের কথা রাশিয়া উল্লেখ করছে, তাতেও সমর্থন রয়েছে চীনের। তাই এবার দুই দেশের মধ্যেই এ নিয়ে সলা-পরামর্শ হবে বলে ধারণা করা হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply