প্যারিস-আইফেল টাওয়ার আছে রাশিয়াতেও!

|

ছবি: সংগৃহীত

রাশিয়ার একটি গ্রামের নাম, প্যারিস। গ্রামটিতে আইফেল টাওয়ারের আদলে তৈরি করা হয়েছে একটি টেলিকমিউনিকেশন টাওয়ার। শুধু প্যারিসই নয়, রাশিয়ার ইউরাল পাহাড়ের দক্ষিণের এ এলাকাটিতে লাইপজিগ, বার্লিন নামের গ্রামও রয়েছে। এখানকার আরও বেশ কয়েকটি লোকালয় পশ্চিমা বিভিন্ন শহরের নামে।

নাম আর আইফেল টাওয়ার ছাড়া ফ্রান্সের রাজধানীর সাথে কোনো মিল নেই এ গ্রামের। ফ্রান্সের রাজধানী জনবহুল ও আধুনিক আর এই গ্রাম শান্ত, ছিমছাম-নিরিবিলি।

২০০৫ সালে আইফেল টাওয়ারের আদলে বানানো হয় এখানকার একটি টেলিকমিউনিকেশন টাওয়ার। দেখতে আইফেল টাওয়ারের মতো হলেও আকারে এটি খুবই ছোট। মূলত পর্যটক টানতেই বানানো হয়েছে এ টাওয়ার।

প্যারিস গ্রাম প্রশাসনের সাবেক প্রধান ভেদিলি তোইমুরজিন বলেন, টাওয়ারটির উচ্চতা প্রায় ৫০ মিটার। এটা আমাদের সৌন্দর্য, গর্ব ও আনন্দের জায়গা। এখানে আমাদের সব ধরনের স্থানীয় ও আঞ্চলিক কার্যক্রম সংঘটিত হয়।

বর্তমানে গ্রামটির বাসিন্দা মাত্র ১ হাজার ৭০০ জন; যাদের বেশিরভাগই বয়োজ্যেষ্ঠ। তরুণ বাসিন্দারা শহরমুখী হওয়ায় দিন দিন কমছে এর জনসংখ্যা।

ভেদিলি তোইমুরজিন আরও বলেন, আমি যখন প্রসাশনের প্রধান ছিলাম তখন এখানে আরও বেশি মানুষ ছিল। তরুণরা এই এলাকা ছেড়ে যাচ্ছে। বর্তমানে এখানকার ৪৫ ভাগ মানুষই পেনশনভোগী বয়স্ক।

গ্রামটি প্রতিষ্ঠিত ১৮৪২ সালে। প্যারিস যুদ্ধে অংশ নেয়া বাসিন্দাদের সম্মানেই হয় এ গ্রামের নামকরণ।

রাশিয়া জাদুঘরের কর্মকর্তা নাদেঝদা গ্যারাসিমোভা বলেন, যখন গ্রামটি প্রতিষ্ঠিত হয়েছিল তখন এর নাম ছিল ‘পোস্ট নাম্বার ফোর’। পরে নাম দেয়া হয় প্যারিস। ফ্রান্সের ও আমাদের দু’টো প্যারিসের নাম একই- পার্থক্য কেবল আমাদের উচ্চারণে।

প্যারিস ছাড়াও পশ্চিমা বিভিন্ন শহরের নামে রাশিয়ার পাহাড়ি এ অঞ্চলের আরও কয়েকটি গ্রাম রয়েছে। ইউরোপের বিভিন্ন যুদ্ধে রাশিয়ার হয়ে অংশ নেয়া গ্রামবাসীদের সম্মানেই গ্রামগুলোর এমন নামকরণ।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply