মাদাগাস্কারের ঘূর্ণিঝড়ে নিহত বেড়ে ৯২, দেখা দিতে পারে ভয়াবহ খাদ্য সঙ্কট

|

ছবি: সংগৃহীত।

ঘূর্ণিঝড় বাতসিরাইয়ের তাণ্ডবে তছনছ মাদাগাস্কার। গত শনিবার (৫ ফেব্রুয়ারি) বয়ে যাওয়া এই ঘূর্ণিঝড়ের পর এখন পর্যন্ত ৯২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলো থেকে আরও মৃত্যুর খবর আসছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। সেই সাথে গৃহহীন হয়েছেন ৬১ হাজার মানুষ। খবর দ্য গার্ডিয়ানের।

এদিকে, এর প্রভাবে দেশটিতে ২০টির বেশি সড়ক ও ১৭টি ব্রিজ ভেঙে পড়ায় যোগাযোগ, উদ্ধার কাজ ও ত্রাণ সরবরাহ ব্যাপকভাবে বাধাগ্রস্ত হচ্ছে। বৃহস্পতিবারই দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, অন্তত এক লাখ ১২ হাজার মানুষের জরুরি ভিত্তিতে সহায়তা প্রয়োজন এখন। এ লক্ষ্যে বর্তমানে কাজ শুরু করেছে জাতিসংঘসহ বিভিন্ন দাতব্য সংস্থা।

আরও পড়ুন: সরকারি বাসে ওঠায় মোরগকে ৩০ রুপি জরিমানা ভারতে

উল্লেখ্য, শনিবার দেশটিতে ঘূর্ণিঝড় আঘাত হানার পর গাছপালাসহ বিভিন্ন স্থাপনার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ভারত মহাসাগর উপকূলীয় শহর ইকোঙ্গো। ৭১ জনের প্রাণহানি হয়েছে এই শহরেই। ঘরের ছাদ ধসে বেশির ভাগ মানুষের মৃত্যু হয়েছে।

এছাড়া এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে এরই মধ্যে ভারী বৃষ্টিপাতে দক্ষিণপূর্বাঞ্চলের বিস্তৃত এলাকায় বন্যা দেখা দিয়েছে। ১২টি সড়ক ও ১৪টি সেতু ব্যবহার অনুপযুক্ত হয়ে পড়েছে। ফলে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বেশ কিছুদিন ধরেই এই অঞ্চলে খরা চলে আসছিল। ফলে ব্যাপক খাদ্যাভাব দেখা দিতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply