ফ্লোরিডা উপকূলে জব্দ হলো বিলিয়ন ডলারের মাদকের চালান

|

মার্কিন কোস্টগার্ড কর্তৃক জব্দকৃত কোকেন ও মারিজুয়ানা

এক বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের কোকেন ও মারিজুয়ানা জব্দ করেছে মার্কিন কোস্টগার্ড। দেশটির সংবাদমাধ্যম বলছে, এটি সাম্প্রতিক ইতিহাসে জব্দ হওয়া সবচেয়ে বড় মাদকের চালান এটি। খবর স্কাই নিউজের।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে বিশাল এ মাদকের চালান জব্দের তথ্য নিশ্চিত করেছে স্কাই নিউজ।

জানা গেছে, ফ্লোরিডা উপকূলে চালানো এক অভিযানে এই চালান জব্দ করা হয়। জব্দকৃত চালানটি ইতোমধ্যেই ফ্লোরিডার ফোর্ট লটারডেল বন্দরে এনে খালাস করা হয়েছে। চালানে ৩০ টনেরও বেশি কোকেন ও মারিজুয়ানা জব্দ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন কোস্টগার্ড।

কোস্টগার্ড সূত্রে আরও জানা গেছে, দক্ষিণ আমেরিকা থেকে আসা মাদকের চালান ঠেকাতে ড্রোন ও ইনফ্রারেড ক্যামেরা ব্যবহার করা হচ্ছে। এসব ক্যামেরা কোকেনবাহী নৌকার সামান্য তাপও শনাক্ত করতে পারে।

প্রসঙ্গত, বিশ্বের সবথেকে বেশি কোকেন তৈরি করা হয় মার্কিন মিত্র হিসেবে পরিচিত দেশ কলম্বিয়াতে। সেখান থেকেই সবচেয়ে বেশি কোকেন আসে যুক্তরাষ্ট্রে। আশির দশক থেকেই এই দুইদেশের মধ্যে মাদকের ব্যবসা জমজমাট হয়ে ওঠে। কুখ্যাত ড্রাগলর্ড পাবলো এস্কোবারের মৃত্যুর পর কোকেনের ব্যবসা কিছুটা কমে আসলেও কলম্বিয়া ও মেক্সিকোর মাদক কারবারীদের যোগসাজশে জমজমাট হয়ে ওঠে আন্তঃমহাদেশীয় মাদক ব্যবসা। মাঝে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় মাদক ব্যবসা ও চোরাচালানীরা কিছুটা নিয়ন্ত্রণে আসলেও সাম্প্রতিক জব্দকৃত চালান কলম্বিয়াতে কোকেনের উৎপাদন বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছে।

হোয়াইট হাউজের মাদক নিয়ন্ত্রণ দফতরের প্রধান ড. রাহুল গুপ্ত জানান, যেখানে আঘাত করলে ওরা (মাদক কারবারীরা) সব চেয়ে বেশি আঘাত প্রাপ্ত হবে আমরা সেখানেই আঘাত করছি। মাদকাসক্তি নিরাময়ে জাতীয় বাজেট বৃদ্ধির পরিকল্পনা করেছে ওয়াশিংটন প্রশাসন। এছাড়া মাদকের প্রবেশ ঠেকাতে আরও কঠিন ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে দেশটি বলে জানান ড. গুপ্ত ।

উল্লেখ্য, হোয়াইট হাউজ থেকে প্রকাশিত সাম্প্রতিক এক রিপোর্টে জানা গেছে, ২০২০ সালে কলোম্বিয়ায় ২ লাখ ৪৫ হাজার হেক্টর জমিতে কোকা চাষ হয়েছে, যা দিয়ে এক হাজার টন কোকেন উৎপাদন করা সম্ভব।



/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply