রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি শুরু

|

ছবি: সংগৃহীত

ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছে গাম্বিয়া। এই মামলার শুনানি শুরু হয়েছে আজ সোমবার (২১ ফেব্রুয়ারি)। মামলার শুনানি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ২০১৯ সালে এই শুনানিতে অংশ নিয়েছিলেন অং সান সু চি। কিন্তু আজকের শুনানিতে উপস্থিত নেই তিনি।

আইসিজের প্রতিবেদনে বলা হয়, মামলায় মিয়ানমারের বিরুদ্ধে ২০১৭ সালে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যার অভিযোগ আনা হয়েছে। ৫৭ জাতির জোট ‘অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন’ ওআইসি মামলাটি করতে গাম্বিয়াকে সহায়তা করেছিল।

মিয়ানমারের পক্ষে এবার অংশ নিচ্ছেন আন্তর্জাতিক সহায়তা মন্ত্রী কো কো লায়িং ও অ্যাটর্নি জেনারেল থিদা। তারা শুনানিতে ভার্চুয়ালি অংশ নেবেন। অভ্যুত্থানের পর এই দু’জনের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, ২০১৭ সালে রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গাদের উচ্ছেদ করতে নিধন অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। প্রাণে বাঁচতে সাত লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা ওই সময় বাংলাদেশে আশ্রয় নেয়। পরবর্তীতে জাতিসংঘের তদন্ত দল তাদের প্রতিবেদনে জানায়, গণহত্যার উদ্দেশে সেনাবাহিনী এই অভিযান চালিয়েছিল। ২০১৯ সালে মিয়ানমারের তৎকালীন নেতা অং সান সুচি আন্তর্জাতিক বিচার আদালতে শুনানিতে অংশ নিয়েছিলেন এবং তিনি অভিযোগ ভিত্তিহীন দাবি করে মামলার খারিজ চেয়েছিলেন।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply