আর্থিক নিষেধাজ্ঞা: ‘চিন্তিত’ নয় রাশিয়া, ভরসা বিটকয়েনে

|

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে হামলার পর নতুন করে আর্থিক নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছে রাশিয়া। আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জাপানসহ একাধিক দেশ ইউক্রেন সঙ্কটের জেরে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

রাশিয়ার বেশ কয়েকটি সরকারি-বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ও শিল্পপতির সম্পত্তিও বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত ঘোষণা হয়েছে। এমনকি কয়েকটি দেশ রাশিয়ান পর্যটকদের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে। তবে এ নিয়ে রাশিয়া কোনো প্রতিক্রিয়া দেখায়নি। বরং প্রাথমিকভাবে কিছুটা সমস্যায় পড়লেও ক্রিপ্টোকারেন্সির উপর নির্ভর করেই আর্থিক নিষেধাজ্ঞার থাবা থেকে রেহাই পেতে চাইছে রুশ বণিকমহল।

মার্কিন গণমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদনে ডিজিটাল মুদ্রা বিশেষজ্ঞ রস এস ডেলস্টন বলেন, ইতোমধ্যেই রুশ নাগরিকদের মধ্যে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের প্রবণতা বেড়েছে। ভবিষ্যতের ঝুঁকি এড়াতে তারা বিটকয়েনের উপর নির্ভর করছেন।

তিনি জানান, আমেরিকা এই সমস্যা সম্পর্কে ভালোভাবে অবগত। কারণ, কয়েক মাস আগেই দেশটির অর্থদফতরের একটি সতর্কবার্তায় বলা হয়েছিল, ডিজিটাল মুদ্রাগুলো আমেরিকান নিষেধাজ্ঞার কার্যকারিতা কমিয়ে দিচ্ছে। নিষেধাজ্ঞার তালিকায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো যাতে প্রথাগত আর্থিক ব্যবস্থার বাইরে তহবিল সঞ্চয় এবং স্থানান্তর করতে না পারে, সে বিষয়ে কার্যকরি পদক্ষেপের কথাও বলা হয়েছিল ওই সতর্কবার্তায়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply