এবার আলোচনায় বসতে চান পুতিন

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেন হামলার দ্বিতীয় দিনে রাজধানী কিয়েভে পৌঁছে গেছে রুশ সেনা। এ পর্যায়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি সরাসরি আলোচনার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংও আলোচনার মাধ্যমে সমস্যর সমাধানের পরামর্শ দিয়েছেন পুতিনকে। এবার ক্রেমলিন থেকে খবর এলো, আলোচনার জন্য বেলারুশে একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত পুতিন। খবর আল জাজিরার।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) জানিয়েছেন, বেলারুশে আলোচনার জন্য একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত পুতিন প্রশাসন। বেলারুশের রাজধানী মিনস্কে ইউক্রেনের প্রতিনিধি দলের সাথে আলোচনা করতেই পাঠানো হবে এই দলটিকে। তবে পুতিনের মিত্র দেশ বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এই ধরনের আলোচনা সভা আয়োজনের ক্ষেত্রে কিছু শর্ত আরোপ করবেন বলেও জানান দিমিত্রি।

এর আগে, শুক্রবার দুপুরে এক বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, আমি আরেকবার প্রেসিডেন্ট পুতিনকে আহ্বান জানাতে চাই। ইউক্রেনের সর্বত্র লড়াই চলছে। মানুষের মৃত্যু ঠেকানোর জন্য আসুন আলোচনার টেবিলে বসি।

আরও পড়ুন: ইউক্রেনের সেনাবাহিনীকে ক্ষমতা দখল করতে বললেন পুতিন

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে স্থানীয় এক টেলিভিশনে ঘোষণা দেন, তিনি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ অনুমোদন দিয়েছেন। এরপর ভোর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বড় বড় বিস্ফোরণ ঘটতে থাকে।

শুক্রবার পশ্চিমা দেশ এবং এর সংস্থাগুলো, বিশেষ করে ন্যাটোর চলমান রাশিয়ান-ইউক্রেন সঙ্কটের বিষয়ে আরও সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেয়া উচিত ছিল বলে কঠোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। এরদোগান বলেন, ন্যাটো জোটের আরও দৃঢ়সিদ্ধান্ত নেয়া উচিত ছিল। ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়ন এই সঙ্কট মোকাবিলায় ব্যর্থ হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply