মেট্রোরেল স্টেশনের সিঁড়ির দখলে ফুটপাত, যা বলছেন সংশ্লিষ্টরা

|

মেট্রোরেল প্রকল্প শেষের পথে। অধিকাংশ জায়গায় সংযোগ লাইন প্রস্তুত হয়ে গেলেও স্টেশনগুলো এখনও নির্মাণাধীন। তবে সমস্যা তৈরি হয়েছে স্টেশনে ওঠার সিঁড়ি নিয়ে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে অভিযোগ উঠেছে, স্টেশনে ওঠার জন্য যে সিঁড়ি করা হচ্ছে তার পরিকল্পনায় ভুল রয়েছে। তিনতলা সমান উঁচু স্টেশন থেকে সিঁড়ি নামবে ফুটপাতে। এতে ফুটপাতের বড় একটা অংশ চলে যাবে সিঁড়ির দখলে। অধিকাংশ জায়গায় যাত্রী চলাচলের পথ হয়ে পড়বে সংকুচিত। তবে মেট্রোরেলের নির্মাণকারী কর্তৃপক্ষ বলছে, ইতোমধ্যে ফুটপাত বড় করার উদ্যোগ নিয়েছে তারা।

এর আগে, একটি স্টেশনের সিঁড়ির নির্মাণকাজ পরিদর্শন করতে গিয়ে ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, যাত্রী ওঠানামা হবে কিন্তু ফুটপাতে হাঁটার জায়গা নেই, এটা সাংঘর্ষিক। সিঁড়ি কোনোভাবেই ফুটপাতের ওপর নামতে দেওয়া যাবে না। তিনি বলেন, ফুটপাত আট ফুট চওড়া আর সিঁড়ি সাত ফুট। ফুটপাত এক ফুটের হয়ে গেলে যাত্রী স্টেশনে যাবেন কীভাবে? পথচারী চলবে কোন দিক দিয়ে?

গত ২০ ফেব্রুয়ারি এমটিআর-৬ এর স্টেশন পরিদর্শন করতে গিয়ে ৫ ও ৬ নম্বর স্টেশনের ল্যান্ডিং ফুটপাতের ওপর হওয়ায় সেগুলোর স্থান পরিবর্তনের পরামর্শ দিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। সেসময় তিনি বলেন, মেট্রোরেলের ল্যান্ডিং যদি ফুটপাতে হয়, তাহলে উচ্চ ঝুঁকির সম্ভাবনা থাকে। পাশেই সিটি করপোরেশনের জমি রয়েছে, সেখানে গ্রাউন্ড করা গেলে সিঁড়ি ফুটপাতে পড়বে না বলেও মন্তব্য করেন তিনি।

মেট্রোরেলের স্টেশনের সিঁড়ি নির্মাণে পরিকল্পনাহীনতার অভিযোগ তুলে ঢাকা উত্তরের ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হুমায়ুন রশীদ জনি বলেন, মেট্রোরেলের পরিকল্পনায় বিরাট গলদ রয়েছে। জমি অধিগ্রহণের আগে মেট্রোরেল চালু হয়ে গেলে ফুটপাতে মানুষ চলবে কী করে? এ নিয়ে দুর্ঘটনার আশঙ্কার কথাও জানান তিনি।

তবে প্রকল্পের আট বছর যাওয়ার পর কেন সিঁড়ির জন্য জায়গা অধিগ্রহণের কাজ শুরু হলো, এমন আলোচনার জবাবে ডিএমটিসিএল বলছে, দেশে এটিই যেহেতু মেট্রোরেলের প্রথম প্রকল্প, ফলে ফুটপাত কতটা প্রশস্ত হওয়া দরকার সেটি শুরুতেই বোঝা যায়নি। এখন কাজের অগ্রগতি হওয়ার পর সেটি বোঝা যাচ্ছে। মেট্রোরেল প্রকল্পের লাইন-৬’র প্রকল্প পরিচালক (পিডি) আফতাব উদ্দিন তালুকদার নিশ্চিত করেছেন, ফুটপাতের ওপর মেট্রোরেল স্টেশনের কোনো ল্যান্ডিং হবে না।

প্রসঙ্গত, এর আগে ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, ২০২২ সালের ডিসেম্বরেই উত্তরা থেকে আগারগাঁও অংশে যাত্রী নিয়ে চলবে মেট্রোরেল। তবে স্টেশনের সিঁড়ি সংক্রান্ত জটিলতার কারণে সেটি সময়মতো চালু করা যাবে কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply