অনলাইনে রাশিয়ান হ্যাকারদের হামলা, ফেসবুকের শক্ত অবস্থান

|

ছবি: সংগৃহীত

অনলাইনে ইউক্রেনের সামরিক এবং বেসামরিক বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তির বিরুদ্ধে গুজব ছড়িয়েছে রাশিয়ান হ্যাকাররা। এরপর এই সাইবার হামলার বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে ফেসবুক।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন সংঘর্ষ নিয়ে গুজব প্রচারকারী পেজ, গ্রুপ ও ফেইক অ্যাকাউন্ট নষ্ট করেছে ফেসবুক। এইসব আইডি ও পেজ থেকে ইউক্রেনের সামরিক ও বেসামরিক গুরুত্বপূর্ণ কয়েকজন ব্যক্তিকে লক্ষ্য করে মিথ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য দেয়া হচ্ছিল।

ফেসবুক এক বিবৃতিতে জানায়, তারা বিগত ৪৮ ঘণ্টায় ৪০টিরও বেশি ফেসবুক ও ইনস্টাগ্রামের ভুয়া অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ নষ্ট করেছে। তুলনামূলকভাবে ছোট এই প্ল্যাটফর্ম থেকে তারা ইউক্রেন-রাশিয়া সংঘর্ষ নিয়ে নানা বিভ্রান্তি ও উস্কানিমূলক পোস্ট দিয়ে যাচ্ছিল। এছাড়া এইসব ভুয়া অ্যাকাউন্ট থেকে তারা নিজেদেরকে সম্পাদক, প্রকৌশলী ও গবেষক দাবি করে। তারা জনগণকে এটাও বোঝাতে চায় যে, পশ্চিমা বিশ্ব ইউক্রেনের সাথে বিশ্বাসঘাতকতা করেছে এবং ইউক্রেন একটি ব্যর্থ রাষ্ট্র। এছাড়া

ফেসবুক কর্তৃপক্ষ আরও জানায়, ইউক্রেনের সৈন্যরা রাশিয়ার কাছে আত্মসমর্পণ করছে এমন সব ভিডিও পোস্ট করা হয়েছে এই সকল আইডি থেকে। ফেসবুক সে সকল আইডি শনাক্ত করেছে। রাশিয়া এবং ইউক্রেনের সমস্ত ব্যবহারকারীদের অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এবং হ্যাকারদের হাত থেকে রক্ষা করার জন্য অতিরিক্ত পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ জানিয়েছে ফেসবুক।

এর আগে জানা যায়, বেলারুশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সীমান্ত শহর গোমেলে বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন-বেলারুশ।বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো মধ্যস্থতার উদ্দেশ্যে টেলিফোন করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কিকে। তিনি আগেই স্পষ্ট করেছেন, কোনো পূর্বশর্তে তারা রাজি নন, বরং যুদ্ধে নিজেদের অবস্থান এবং রাশিয়ার ভবিষ্যৎ পরিকল্পনা জানতেই তারা বসবেন আলোচনায়।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে টেলিভিশনে দেয়া ভাষণে ঘোষণা দেন, তিনি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ অনুমোদন দিয়েছেন। এরপর ভোর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বড় বড় বিস্ফোরণ ঘটতে থাকে।

আরও পড়ুন: কিয়েভ থেকে উঠিয়ে নেয়া হলো কারফিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply