ঘন ঘন ব্যথার ওষুুধ খাচ্ছেন? অজান্তেই স্থায়ীভাবে হারাচ্ছেন যে ইন্দ্রীয়ের ক্ষমতা

|

ছবি: সংগৃহীত।

সামান্য ব্যথা-যন্ত্রণা হলে চিকিত্‍সকের পরামর্শ ছাড়াই ঘন ঘন ‘পেন কিলার’ খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। কিন্তু এভাবে ওষুধ ক্রমাগত খেতে থাকলে শরীরে নানা রকমের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। এই অভ্যাসের কারণে মানসিক অবসাদ, হার্টের ও কিডনির সমস্যা এমনকি রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাসের মতো ঘটনা ঘটতে পারে। শুধু তাই নয়, কথায় কথায় ‘পেন কিলার’ খাওয়ার ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে শ্রবণশক্তিও।

সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে ‘আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজি’-এ। এই গবেষণায় বলা হয়েছে, ব্যথা কমানোর ওষুধ কানের ককলিয়ার ক্ষতি করতে পারে। এ ক্ষেত্রে আইবুপ্রোফেন জাতীয় ওষুধ ককলিয়ায় রক্ত চলাচলের মাত্রা কমিয়ে ফেলতে পারে। এই কারণে শ্রবণক্ষমতায় সাহায্যকারী স্নায়ুকোষগুলি শুকিয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

এই গবেষণায় আরও দাবি করা হয়েছে, যে সব নারী সপ্তাহে দু’বার ব্যথার ওষুধ খান, তাদের এই সমস্যা হওয়ার আশঙ্কা অনেক বেশি। আরও বেশি ব্যবহার করলে শ্রবণশক্তি হারানোর ঝুঁকি ২৪ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে। পুরুষদের ক্ষেত্রেও একই রকম সমস্যা হতে পারে। গবেষকদের মতে, অতিরিক্ত অ্যাসপিরিনের ব্যবহার শ্রবণশক্তি হ্রাসের ঝুঁকি কয়েক গুণ বাড়িয়ে দিতে পারে। তাই ঘন ঘন ব্যথার ওষুধ না খেয়ে চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজনে প্রচলিত নানা প্রাকৃতিক তেল বা ব্যয়ামের সাহায্যও নিতে পারেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply