এবার পরবর্তী লক্ষ্য জানালো রাশিয়া, সতর্কবার্তা যুক্তরাষ্ট্রকে

|

পশ্চিমা অস্ত্র সহায়তা আনলোড করা হচ্ছে ইউক্রেন বিমানবন্দরে। ছবি: সংগৃহীত।

রাশিয়ার হামলায় গোটা ইউক্রেন এখন বিধ্বস্ত। হামলা চালানো হয়েছে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রেও। রুশ সীমান্তবর্তী কয়েকটি অঞ্চলে ১২ হাজার মার্কিন সৈন্য পাঠানোর কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এরই মধ্যে রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ পরবর্তী হামলার টার্গেট কোনটি হবে তা ঘোষণা দিয়েছেন।

রাশিয়ার স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে আল জাজিরার একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সেখানে ইউক্রেনে থাকা মার্কিন অস্ত্রের ভাণ্ডারে সরাসরি হামলার হুমকি দিয়েছেন সের্গেই। তিনি বলেন, বিভিন্ন দেশে অস্ত্র সমন্বয় করা শুধুমাত্র একটি বিপজ্জনক পদক্ষেপ নয়, এটি এমন একটি পদক্ষেপ যা এই অস্ত্রের বহরগুলোকে বৈধ লক্ষ্যবস্তুতে পরিণত করে। এ বিষয়ে আমরা যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছি।

তিনি আরও বলেন, মানুষকে বহনযোগ্য এয়ার ডিফেন্স সিস্টেম, অ্যান্টি-ট্যাংক মিসাইল সিস্টেমের মতো অস্ত্র কোনো কিছু চিন্তাভাবনা না করেই ইউক্রেনের কাছে হস্তান্তর করা হচ্ছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে মস্কো। যদিও রাশিয়ার এই সতর্কবার্তা গুরুত্বের সাথে নিচ্ছে না যুক্তরাষ্ট্র এমনটি জানিয়েছে সের্গেই। এর ফলও যে ভয়াবহ হতে পারে তার ইঙ্গিত দিয়েছেন তিনি। সেই সাথে ইউক্রেনে ওই মার্কিন অস্ত্র ভাণ্ডারে হামলা চালানোর বিষয়েও ছিল তার স্পষ্ট ইঙ্গিত ও সতর্কবার্তা।

এদিকে, রুশ সীমান্তবর্তী লাটভিয়া, এস্তোনিয়া, লিথুয়ানিয়া এবং রোমানিয়ায় ১২ হাজার মার্কিন সৈন্য পাঠানোর কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, রুশ সীমান্তে মার্কিন সেনারা তৃতীয় বিশ্বযুদ্ধ না বাধালেও ভ্লাদিমির পুতিনকে এই বার্তা দিতে চাই যে, ইউক্রেনে তিনি যে যুদ্ধ শুরু করেছেন তাতে তিনি জয়ী হবেন না।

আরও পড়ুন: ‘রুশ সীমান্তে পাঠানো ১২ হাজার মার্কিন সেনা তৃতীয় বিশ্বযুদ্ধ বাধাবে না’

হাউস ডেমোক্রেটিক ককাসে সদস্যদের উদ্দেশে শুক্রবার (১১ মার্চ) জো বাইডেন বলেন, ইউক্রেনে মার্কিন সেনারা তৃতীয় বিশ্বযুদ্ধে লড়তে যায়নি। তবে অভ্রান্ত যে বার্তাটি আমরা দিতে চাই তা হলো, ন্যাটোভুক্ত অঞ্চলের প্রতিটি ইঞ্চি রক্ষা করবো আমরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply