৮ মাস পর আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

|

আখাউড়া স্থল বন্দর দিয়ে শুরু পেঁয়াজ আমদানি।

আখাউড়া প্রতিনিধি:

দীর্ঘ ৮ মাস বন্ধ থাকার পর রমজান সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে দ্বিতীয়বারের মতো ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। রোববার (২০ মার্চ) বিকাল পর্যন্ত এ বন্দর দিয়ে ৪টি ট্রাকে ৬০ মেট্রিকটন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে। এপথে আরও ১৪০ মেট্রিকটন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে।
প্রতি মেট্রিক টন পেয়াজ ৩১০ ডলারে শুল্কায়ন করা হয়েছে। প্রথম দফায় ৬০ মেট্রিকটন পেঁয়াজ আমদানিতে দেড় লাখের বেশি রাজস্ব পেয়েছে সরকার।

এদিকে, দীর্ঘ ৮ মাস পর আবারও পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বন্দরে। পেঁয়াজ আমদানিকারক প্রতিষ্ঠান সোয়েব ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী রাজীব উদ্দিন ভূঁইয়া বলেন, আখাউড়া স্থলবন্দর দিয়ে দীর্ঘ ৮মাস বন্ধ থাকার পর ইম্পোর্ট পারমিট (আইপি) পাওয়ায় রোজাকে সামনে রেখে আবারও ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এক সপ্তাহ পর পেঁয়াজের দাম কমে আসবে বলে মনে করছেন তিনি।

আখাউড়া স্থলবন্দর কর্তৃপক্ষের উপ-সহকারী পরিচালক (ট্রাফিক) মোস্তাফিজুর রহমান যমুনা টেলিভিশনকে জানান, রোববার বিকাল পর্যন্ত মোট ৪টি পেঁয়াজবাহী ট্রাক ভারত থেকে বন্দরে প্রবেশ করেছে। এতে মোট ১ হাজার ২৯০টি বস্তায় ৬ হাজার কেজি পেঁয়াজ রয়েছে।

আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা শাহ্ নোমান সিদ্দিকী জানান, প্রথম দফায় ৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানিতে সরকার রাজস্ব পেয়েছে এক লাখ ৬৫ হাজার টাকা। আমদানি বাড়লে রাজস্ব আয়ও বাড়বে বলে মনে করেন কাস্টমসের ওই কর্মকর্তা।

প্রসঙ্গত, পূর্ব-উত্তর ভারতের সঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর সীমান্তপথে আন্তঃবাণিজ্য সম্প্রসারণে ১৯৯৪ সালে আখাউড়া স্থলবন্দর দিয়ে চালু হয় আমদানি-রফতানি বাণিজ্য। এরপর এই স্থলবন্দর দিয়ে দ্বিতীয়বারের মতো ভারত থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। অন্ধ্রপ্রদেশ থেকে ২০০ মেট্রিকটন পেঁয়াজের মধ্যে ১ হাজার ২৯০টি বস্তায় ৬০ মেট্রিক টন (৬ হাজার কেজি) পেঁয়াজ আমদানি করা হয়েছে এরই মধ্যে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply