ইসরায়েলের কারাগারে বিনা বিচারে সাজা খাটছে সাড়ে ৪ হাজার ফিলিস্তিনি

|

ইসরায়েলের কারাগারে সাজা খাটছেন সাড়ে ৪ হাজার ফিলিস্তিনি। আল-আকসা ঘিরে চলমান উত্তেজনার মধ্যেই কারাবন্দি দিবসে এ তথ্য প্রকাশ করলো পর্যবেক্ষক সংস্থা আদ্দামির। তারা জানায়, হত্যা তো দূরের ব্যাপার শুধু পাথর ছোঁড়ার মতো ঘটনায় আটক বহু মানুষ। নেই নির্দিষ্ট অভিযোগপত্র, হচ্ছে না বিচারও। বিশ্লেষকদের অভিমত, পরিস্থিতি মোকাবেলায় আঞ্চলিক নেতাদের কৌশলী হতে হবে। ধর্মীয় স্থাপনাকে রাজনীতিতে না জড়ানোরও আহ্বান তাদের।

পবিত্র রমজান মাস শুরুর পর থেকেই, ফিলিস্তিনিদের ওপর চড়াও হয়েছে ইসরায়েলি প্রশাসন। সন্ত্রাসবাদ দমনের অজুহাতে তল্লাশি অভিযান শুরু করলেও শুক্রবার সেটি গড়ায় আল-আকসা প্রাঙ্গণের সহিংসতায়। ফিলিস্তিনিরা ধাতস্থ না হতেই, দুদিনের ব্যবধানে আবারও পবিত্র স্থাপনায় ছড়ায় উত্তেজনা। ইহুদি সেনাবাহিনীর ধরপাকড়ে রীতিমতো হয়রান মুসলিম গোষ্ঠী। বিশ্লেষকরা বলছেন, রাজনীতিতে টিকে থাকার জন্যেই আল-আকসা আঞ্চলিক নেতাদের অন্যতম হাতিয়ার।

ফিলিস্তিনের সাবেক মন্ত্রী ও রাজনৈতিক বিশ্লেষক জিয়াদ আবু জায়েদ বলছেন, সংঘাত কতোদূর গড়াবে তা পুরোপুরি ইসরায়েলের ওপর নির্ভরশীল। রাজনীতিতে টিকে থাকতে আল আকসাকে দাবার গুটি হিসেবে ব্যবহার করছেন ইহুদি নেতারা। ২০০২ সাল থেকেই কৌশলে মসজিদে জনসমাগম বাড়িয়েছে ইসরায়েল। উচ্চবাচ্য করতে গেলেই উসকে দিয়েছে সহিংসতা।

শাওনি স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক আমর আল আজম বরছেন, চলতি বছর রমজান-পাস ওভার আর ইস্টার সানডে একই মাসে হওয়ায় আল-আকসায় বেড়েছে উত্তেজনা। তিন ধর্মের জন্যেই স্থাপনাটি পবিত্র। সংঘাত এড়াতে ব্যারিকেড দিয়ে জায়গা ভাগ করে দেয়া যেতো। কিন্তু সমস্যা জিইয়ে না রাখলে অনেকেই পড়বেন অস্তিত্ব সংকটে।

চলমান উত্তেজনার মধ্যেই প্রিজোনার্স ডে বা কারাবন্দি দিবসে নতুন তথ্য প্রকাশ করলো, পর্যবেক্ষক সংস্থা আদ্দামির। তারা জানালো, ইসরায়েলি কারাগারে আটক সাড়ে ৪ হাজারের মতো ফিলিস্তিনি। সে তালিকায় রয়েছে নারী ও শিশুরাও। যাদের অনেকেই বিনা বিচারে খাটছেন ২০ বছর থেকে যাবজ্জীবন জেল।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply