চীনের সাথে সম্পর্ক আরও জোরালো করতে চায় পাকিস্তান: পাক প্রধানমন্ত্রী

|

ছবি: সংগৃহীত।

চীনের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরালো করতে ইচ্ছুক পাকিস্তান। সেক্ষেত্রে বড় নিয়ামক হতে পারে দু’দেশের অর্থনৈতিক করিডর সিপিইসিআই। মঙ্গলবার (১৫ জুন) এ মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পাকিস্তান ভিত্তিক সংবাদমাধ্য দ্য এক্সপ্রেস ট্রিবিউনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

দুই প্রতিবেশীর কূটনৈতিক সম্পর্কের ৭০ বছর উপলক্ষ্যে সম্প্রচারিত হয় এ সাক্ষাৎকার। এসময়, পাইলট প্রকল্পটি নিয়ে আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শরিফ। বলেন, দুই অঞ্চলের মানুষদের জন্য কাজের সুযোগ তৈরি করবে এটি। শুধু তাই নয়, জলবিদ্যুৎ, জ্বালানি এবং শ্রমশক্তি রফতানির ক্ষেত্রে অন্যতম মাধ্যম হতে পারে ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্প। তিনি আরও উল্লেখ করেন, পাকিস্তানের ‘গওধর পোর্ট’ রাখতে পারে যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা। অর্থনৈতিক এ প্রকল্পের মাধ্যমে শুধু চীন-পাকিস্তান নয় বরং লাভবান হবে আঞ্চলিক অন্যান্য রাষ্ট্র।

পাকিস্তান ও চীন পরস্পর ঘনিষ্ঠ মিত্র উল্লেখ করে শাহবাজ শরিফ বলেন, গত সাত দশক ধরে নানা চড়াই-উৎরাইয়ে পাশাপাশি ছিলাম আমরা। কিন্তু পরীক্ষিত প্রতিবেশী আমরা। সেক্ষেত্রে, দ্বিপাক্ষিক প্রকল্প চায়না-পাকিস্তান ইকোনমিক করিডর রেখেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। প্রত্যাশা, এর মাধ্যমে জলবিদ্যুৎ এবং শিল্প-কারখানার প্রসার ঘটানো যাবে। পাকিস্তানে তুলনামূলক সস্তা শ্রমশক্তি, অন্যদিকে চীনের রয়েছে আধুনিক প্রযুক্তি। এই দুটির সম্মীলনে অকল্পনীয় উচ্চতায় পৌঁছানো সম্ভব বলে মনে করেন তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply