দুর্নীতির মামলা থেকে সেপ ব্ল্যাটার ও মিশেল প্লাতিনির মুক্তি

|

ছবি: সংগৃহীত

ফিফার সাবেক সভাপতি সেপ ব্ল্যাটার ও উয়েফার সাবেক সভাপতি মিশেল প্লাতিনির ওপর থেকে দুর্নীতির মামলা তুলে নিয়েছে সুইজারল্যান্ডের আদালত।

শুক্রবার (৮ জুলাই) দুর্নীতির অভিযোগ থেকে দু’জনকে রেহাই দিয়েছে সুইজারল্যান্ডের বেলিনজোনার ফেডারেল ক্রিমিনাল কোর্ট। ফিফা সভাপতির পদে ১৭ বছর দায়িত্ব পালন করা ব্ল্যাটারের বিরুদ্ধে জালিয়াতির মামলা ছিল। ফ্রান্সের সাবেক অধিনায়ক ও কিংবদন্তি মিডফিল্ডার মিশেল প্লাতিনির উপরও একই অভিযোগ ছিল। অভিযোগ তোলার শুরু থেকেই ফিফা ও উয়েফার দায়িত্বে থাকা বিশ্ব ফুটবলের এই দুই প্রভাবশালী ব্যক্তিত্ব সকল অভিযোগ অস্বীকার করে গিয়েছেন। ২০১১ সালে ফিফা থেকে ২০ লাখ সুইস ফ্রাঁ হাতিয়ে নেয়ার অভিযোগ ছিল তাদের উপর। কিন্তু অভিযোগের প্রমাণ না পাওয়ায় এই মামলা থেকে মুক্তি দেয়া হয়।

দুর্নীতির অভিযোগের কারণেই মূলত ইচ্ছের বিরুদ্ধে ফিফার দায়িত্ব ছাড়তে হয় সেপ ব্ল্যাটারকে। আর ব্ল্যাটারের উত্তরসূরি হিসেবে ফিফার দায়িত্ব নেয়ার ব্যাপারে যে আশা ছিল মিশেল প্লাতিনির, সেটিও ভঙ্গ হয় দুর্নীতির অভিযোগ প্রকাশের পর। তবে বরাবরই অভিযোগের সত্যতা অস্বীকার করে এসেছেন সেপ ব্ল্যাটার। তিনি বলেন, ১৯৯৮ সালে প্লাতিনিকে নিজের টেকনিক্যাল উপদেষ্টা হওয়ার ব্যাপারে অনুরোধ করেছিলেন তিনি। বিতর্কের ২ মিলিয়ন সুইস ফ্রাঁ আদতে সেই চুক্তিরই অংশ।

সুইস আদালতকে সেপ ব্ল্যাটার বলেছেন, ১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত ফিফায় উপদেষ্টা হিসেবে কাজ করার সময় তখন মিশেল প্লাতিনির বার্ষিক বেতন ছিল ৩ লাখ সুইস ফ্রাঁ। তখন ফিফার আর্থিক সমস্যার কারণে প্লাতিনির বার্ষিক বেতনের বাকি থাকা ১ মিলিয়ন সুইস ফ্রাঁ পরে দেয়ার কথা ছিল বলে জানান ব্ল্যাটার। তবে সেই টাকা ঠিক কী কারণে প্লাতিনিকে দিয়েছিলেন ব্ল্যাটার, তা আর নিশ্চিত হওয়া যায়নি।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপে এবার নিষিদ্ধ অ্যালকোহল

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply