ভারতের নতুন পার্লামেন্ট ভবনে স্থাপিত জাতীয় প্রতীক নিয়ে চলছে বিতর্ক

|

ছবি: সংগৃহীত

ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে ভারতের নতুন পার্লামেন্ট ভবনের ছাদে ব্রোঞ্জ নির্মিত দেশটির জাতীয় প্রতীক উন্মোচন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ৬.৫ মিটার উচ্চতার ওই প্রতীক নিয়ে শুরু হয়েছে বিতর্ক। খবর বিবিসির।

সোমবার (১১ জুলাই) প্রকাশিত এক প্রতিবেদনে মোদির সমালোচকদের বরাতে বিবিসি জানিয়েছে, জাতীয় প্রতীকের সিংহগুলোর চেহারায় পরিবর্তন আনা হয়েছে এবং নতুন যে ‘হিংস্র’ চেহারা সিংহগুলোকে দেয়া হয়েছে তার সাথে মূল ভাস্কর্যের কোনো মিল নেই।

নরেন্দ্র মোদির পোস্ট করা ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে

সোমবার দেশটির বিরোধী দল কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (মার্কসবাদী) নেতা সীতারাম ইয়েচুরি বলেন, জাতীয় প্রতীক উদ্বোধন করে সংবিধান লঙ্ঘন করেছেন প্রধানমন্ত্রী মোদি। এর মাধ্যমে মোদির প্রতিনিধিত্ব করা নির্বাহী বিভাগ এবং আইনসভার মধ্যে ক্ষমতার পৃথকীকরণকে পরিষ্কারভাবে বিপর্যস্ত করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি। এছাড়া উদ্বোধনের সময় পূজা করায় নরেন্দ্র মোদির সমালোচনা করেন সীতারাম ইয়েচুরি।

উদ্বোধনের পর নতুন জাতীয় প্রতীকের সামনে নরেন্দ্র মোদী।

ভারতের সোশাল মিডিয়া ব্যবহারকারীরা বলছেন মূল মূর্তিতে সিংহগুলোর যে শান্ত ও রাজকীয় ভঙ্গি ছিল তা নতুন স্থাপিত প্রতীকে একদমই অনুপস্থিত। এটি দেখতে এখন অনেক বেশি হিংস্র মনে হয়েছে বলে জানান তারা।

এদিকে, ভারত সরকারের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, নতুন স্থাপিত জাতীয় প্রতীকটি নেয়া হয়েছে প্রাচীন ভারতের সম্রাট অশোকের রাজধানীতে পাওয়া সিংহ থেকে। প্রায় ২৫০ খ্রিষ্টপূর্বাব্দে সম্রাট অশোকের রাজধানীতে এ মূর্তি ছিল বলে জানান তিনি।

প্রসঙ্গত, ভারতের নতুন পার্লামেন্ট ভবনটি চলতি বছরের অক্টোবরে উদ্বোধনের কথা রয়েছে। এ বছরই ভারত স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপন করবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply