জুনে শ্রীলঙ্কায় খাদ্যপণ্যের দাম বেড়েছে ৮০ শতাংশের বেশি: ডব্লিউএফপি

|

ছবি: সংগৃহীত।

গত জুন মাসে শ্রীলঙ্কায় খাদ্যপণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে ৮০ শতাংশের বেশি। অর্থনৈতিক সঙ্কটে জর্জরিত দেশটিতে বর্তমানে চরম খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে আছে ৬৩ লাখ মানুষ। শনিবার (২৩ জুলাই) বিশ্ব খাদ্য কর্মসূচি-ডব্লিউএফপি’র বিবৃতিতে উঠে আসে এসব তথ্য। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সংস্থাটির পরিচালক আব্দুর রহিম সিদ্দিকি জানান, ডব্লিউএফপি ও জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন এফএও যৌথভাবে একটি জরিপ পরিচালনা করেছে। যেখানে শ্রীলঙ্কায় শস্য উৎপাদন, সংরক্ষণ ও মজুদ সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হয়।

আব্দুর রহিম বলেন, দেশটিকে জরুরি সহায়তার পরিকল্পনা করছে ডব্লিউএফপি। প্রাথমিকভাবে ৬৩ মিলিয়ন ডলারের তহবিল গঠনের লক্ষ্য আছে জাতিসংঘের অঙ্গ সংগঠনটির। যার মধ্যে ৩০ শতাংশ জোগাড় হয়েছে এখন পর্যন্ত। দেশটির ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটে ভুগছে শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে গিয়ে ঠেকেছে। জ্বালানি আমদানি করতে না পারায় বিদ্যুৎ সঙ্কটও প্রকট হয়ে উঠেছে দেশজুড়ে।

এ নিয়ে ডব্লিউএফপির পরিচালক আব্দুর রহিম সিদ্দিকি বলেন, আগামীতে খাদ্যপণ্যের দাম আরও বাড়বে শ্রীলঙ্কায়। ডব্লিউএফপি ও এফএও এর যৌথ গবেষণায় শস্য ও খাদ্য নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখেছি আমরা। ডব্লিউএফপি জরুরি সহায়তার পরিকল্পনা করছে। এ পর্যন্ত প্রয়োজনীয় তহবিলের ৩০ শতাংশ জোগাড় হয়েছে। এই কঠিন সময়ে যেসব দেশ শ্রীলঙ্কার পাশে দাঁড়িয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply