দ্রৌপদী আমার আসল নাম নয়: দ্রৌপদী মুর্মু

|

ছবি: সংগৃহীত।

ভারতের ১৫তম প্রেসিডেন্ট হিসেবে সোমবার (২৫ জুলাই) শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। এর মাধ্যমে দেশটির প্রথম আদিবাসী নারী প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করলেন তিনি। তবে নিজের নাম নিয়ে নবনির্বাচিত এই প্রেসিডেন্ট বললেন, দ্রৌপদী আমার আসল নাম নয়। খবর হিন্দুস্তান টাইমসের।

সম্প্রতি উড়িষ্যার একটি পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে ভারতের প্রেসিডেন্ট বলেন, দ্রৌপদী আমার আসল নাম নয়। আমার এক শিক্ষক এই নাম দিয়েছিলেন। প্রথমে জন্মের পর আমার নাম রাখা হয়েছিল পুটি। পরে স্কুলে ভর্তি হওয়ার সময় এক শিক্ষক নাম বদলে রাখেন ‘দ্রৌপদী’। আমার আগের নাম পছন্দ হয়নি ওই শিক্ষকের।

তিনি আরও জানান, বিয়ের আগে তার পদবি ছিল টুডু। স্কুল-কলেজেও তিনি এই পদবি ব্যবহার করতেন। বিয়ের পর পদবি বদলে রাখেন মুর্মু। অর্থাৎ দ্রৌপদী মুর্মুর আসল নাম পুটি টুডু। তবে প্রাতিষ্ঠানিকভাবে তার নাম এখন দ্রৌপদী মুর্মু।

দ্রৌপদী মুর্মু হলেন ভারতের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাঁওতাল সম্প্রদায়ের সন্তান। এই সম্প্রদায়ে নবজাতকদের নামকরণের পদ্ধতি কিছুটা ভিন্ন। এ বিষয়ে দৌপদী বলেন, পরিবারে মেয়ে হলে, ঠাকুমার নামে শিশুর নামকরণ করা হয়। আর ছেলে হলে দাদুর নামে নাম রাখা হয়।

প্রসঙ্গত, সোমবার স্থানীয় সময় সকাল সোয়া ১০টায় পার্লামেন্টে দ্রৌপদী মুর্মুকে শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি এন ভি রমানা। শপথ গ্রহণের পর রাষ্ট্রপ্রধানকে দেয়া হয় গান স্যালুট। অভিষেক অনুষ্ঠানে রাখা ভাষণে তিনি বলেন, প্রগতিশীল একটি দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হতে পেরে নিজেকে সৌভাগ্যবান ভাবছি। জানান, এই পদে নির্বাচিত হওয়া তিনিই প্রথম ব্যক্তি যে স্বাধীনতার পর জন্মগ্রহণ করেছেন। তাই, স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ, ভাইস প্রেসিডেন্ট ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিরোধী দলীয় প্রধান সোনিয়া গান্ধিসহ অন্যান্যরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply