‘ফরোয়ার্ড পার্টি’: যুক্তরাষ্ট্রে নতুন রাজনৈতিক দল

|

অ্যান্ড্রু ইয়াং। ছবি: সংগৃহীত

১৬০ বছরেরও বেশি সময় ধরে মার্কিন রাজনীতিতে আধিপত্য চলছে রিপাবলিকান এবং ডেমোক্রেটিক পার্টির। এই দুই দলকে ঘিরেই আবর্তিত মার্কিন ক্ষমতার বলয়। এবার এই দ্বি-দলীয় পদ্ধতির বাইরে তৃতীয় রাজনৈতিক শক্তি হয়ে ওঠার প্রত্যাশায় আত্মপ্রকাশ করলো নতুন দল ‘ফরোয়ার্ড পার্টি’।

মূলত, রিপাবলিক ও ডেমোক্রেটিক পার্টির কয়েক ডজন সাবেক নেতা এই দল গঠনের ঘোষণা দিয়েছেন। প্রাথমিকভাবে দলের কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন ডেমোক্রেট নেতা অ্যান্ড্রু ইয়াং এবং রিপাবলিকান গভর্নর টড হুইটম্যান।

২০২১ সালেই এই পার্টি করার প্রাথমিক পরিকল্পনা নিয়েছিলেন তারা। তারই ধারাবাহিকতায় এবার দল গঠনের ঘোষণা আসলো। উদ্যোক্তাদের দাবি, মার্কিন রাজনীতিতে প্রধান দু’টি দলের আচরণ এবং কার্যক্রমে ভোটাররা হতাশ। তাই নতুন দল গঠনের উদ্যোগ। ২৪ সেপ্টেম্বর হিউস্টনে আনুষ্ঠানিকভাবে দলের নীতি এবং কার্যক্রম ঘোষণা হবে। মধ্যপন্থা অবলম্বন ফরোয়ার্ড পার্টির নীতি হবে বলেও জানান উদ্যোক্তারা।

রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির বাইরে যুক্তরাষ্ট্রের অন্যান্য দলকে সাধারণত ‘থার্ড পার্টিস’ হিসেবে অভিহিত করা হয়। এর মধ্যে আছে আলোচিত গ্রিন পার্টি, লিবারট্যারিয়্যান্স, কনস্টিটিউশন পার্টি ও নেচারাল ল’ পার্টি। তবে, ভোটের রাজনীতিতে এগুলোর কোনটিই কোনো ধরনের প্রভাব বিস্তার করতে পারেনি। বিখ্যাত গ্যালোপসহ বিভিন্ন জরিপে বার বার উঠে এসেছে মার্কিনিদের বড় একটি অংশই মনে করেন কার্যকর তৃতীয় রাজনৈতিক দল প্রয়োজন।

সূত্র: রয়টার্স।

আরও পড়ুন: রুশ-ইউক্রেন সংঘাতে পার্থক্য গড়ছে হাইমার্স মিসাইল: বিশ্লেষক

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply